ইনস্টাগ্রাম কিভাবে ব্যবহার করতে হয়

ইনস্টাগ্রাম কিভাবে ব্যবহার করতে হয়

Rate this post

ইনস্টাগ্রাম কিভাবে ব্যবহার করতে হয়

দিনদিন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে ইনস্টাগ্রামের জনপ্রিয়তা বেড়েই চলেছে। আমাদের দেশেও ইনস্টাগ্রাম বহুলভাবে জনপ্রিয়। চলুন জেনে নেয়া যাক ইনস্টাগ্রাম একাউন্ট খোলার নিয়ম ও ইনস্টাগ্রাম ব্যবহার করার নিয়ম সম্পর্কে বিস্তারিত।

ইনস্টাগ্রাম কি

ইনস্টাগ্রাম একটি ফ্রি, অনলাইন ফটো ও ভিডিও শেয়ারিং অ্যাপ্লিকেশন এবং সামাজিক নেটওয়ার্ক প্ল্যাটফর্ম। ইনস্টাগ্রাম এর বর্তমান মালিক হলো ফেসবুক। ২০১২ সালে ফেসবুক প্ল্যাটফর্মটিকে কিনে নিয়েছে। ২০১০ সালে কেভিন সিস্ট্রোম এবং মাইক ক্রেইগার ইনস্টাগ্রাম প্রতিষ্ঠা করেন।

ইমেইল কিভাবে খুলবো

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে একটিভ ব্যবহারকারীর সংখ্যা দিয়েইন্সটাগ্রাম একটি ভার্চুয়াল জনসমুদ্রে পরিণত হয়েছে। প্ল্যাটফর্মটি শব্দের পরিবর্তে ছবি এবং ভিডিও শেয়ারিং এর জন্য তৈরি করা হয়েছে। ইনস্টাগ্রাম এতোটাই জনপ্রিয়তা অর্জন করেছে যে – “ইনস্টাগ্রামিং” এখন একটি প্রচলিত শব্দ।

ইনস্টাগ্রাম এর প্রধান ফিচারসমুহ

ইন্সটাগ্রাম এর সকল ফিচার ছবি ও ভিডিও-কেন্দ্রিক। ইনস্টাগ্রাম এর উল্লেখযোগ্য ফিচারসমুহ হলোঃ

  • পোস্টঃ ব্যবহারকারীগণ যেকোনো ধরনের ছবি বা ভিডিও পোস্ট করতে পারে যা তাদের ইনস্টাগ্রাম প্রোফাইলের নিচে ইনস্টাগ্রাম ফিডে প্রদর্শিত হয়
  • ভিডিওঃ পোস্ট হিসেবে ৬০ সেকেন্ড ডিউরেশনের ভিডিও পোস্ট করা যায়। ভিডিও ৬০ সেকেন্ডের বেশি হলে তা আইজি টিভি (IGTV) সেকশনে চলে যায়
    আইজিটিভিঃ ৬০ সেকেন্ডের বড় ভিডিও জমা থাকে প্রোফাইলের আইজিটিভি সেকশনে। মূলত এটিকে ইনস্টাগ্রামের মধ্যেই ছোটোখাটো ইউটিউব বলা চলে
  • রিলসঃ ইনস্টাগ্রামের শর্ট ভিডিও এর আলাদা সেকশন এই রিলস। অনেকটা ইনস্টাগ্রামের টিকটক হওয়ার প্রচেষ্টা এই রিলস ফিচারটি
    লাইভ ভিডিওঃ ইনস্টাগ্রাম অ্যাপ থেকে যেকেউ যেকোনো সময় লাইভ ভিডিও স্ট্রিম করতে পারে
  • ফিল্টারঃ ছবির উপর আলাদা ওভারলে যুক্ত করে ছবির সৌন্দর্য বাড়ানো যায়। এই আলাদা ওভারলে কে ফিল্টার বলা হয়। ইনস্টাগ্রামে অসংখ্য ফিল্টার দেয়াই থাকে
  • স্টোরিঃ ২৪ ঘণ্টার জন্য দেখা যায় এমন ভিডিও বা ছবি পোস্ট করা যায় স্টোরি হিসেবে
  • মেসেজঃ ব্যবহারকারীদের মধ্যকার ব্যাক্তিগত আলাপ ইনবক্স এ জমা থাকে

ইন্সটাগ্রাম অ্যাপ ডাউনলোড

ইনস্টাগ্রাম এর সম্পূর্ণ ফিচার শুধুমাত্র মোবাইল ডিভাইসেই পাওয়া যায়। তাই ইনস্টাগ্রাম অ্যাপ ব্যবহার করে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটির আসল অভিজ্ঞতা পাওয়া যাবে। অ্যান্ড্রয়েড ও আইওস, উভয় প্ল্যাটফর্মেই ইনস্টাগ্রাম অ্যাপ ব্যবহার করা যাবে।

ইনস্টাগ্রাম একাউন্ট খোলার নিয়ম

ইনস্টাগ্রাম যেহেতু ফেসবুক এর পণ্য, তাই ইনস্টাগ্রাম একাউন্ট আলাদাভাবে তৈরি না করে সরাসরি ফেসবুক একাউন্ট দিয়েও ইনস্টাগ্রামে লগিন করা যায়। তবে এর পাশাপাশি ইনস্টাগ্রাম এর জন্য ইমেইল আইডি বা ফোন নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে একাউন্ট খোলার প্রাথমিক সুবিধা তো থাকছেই।

গ্রামীণফোন ইন্টারনেট প্যাকেজ দেখার কোড

কোনো ডিভাইসে যদি আপনার ফেসবুক একাউন্ট এ যদি ইতিমধ্যে লগিন করা থাকে, তবে সরাসরি ইনস্টাগ্রাম এর Log In With Facebook অপশন ব্যবহার করে ইনস্টাগ্রাম একাউন্ট খুলতে পারবেন।

অথবা ইমেইল বা ফোন নাম্বার দিয়ে ইনস্টাগ্রাম একাউন্ট খুলতে হলে ইনস্টাগ্রাম অ্যাপ বা এ প্রবেশ করুন। প্রদর্শিত পেজ থেকে Sign Up এ ক্লিক করুন।

এরপর ইনস্টাগ্রাম সাইন আপ ফরম দেখতে পাবেন। Mobile Number or Email লেখা বক্সে যে মোবাইল নাম্বার বা ইমেইল এড্রেস দিয়ে ইনস্টাগ্রাম আইডি খুলতে চান, সেটি লিখুন। Full Name বক্সে আপনার ইনস্টাগ্রাম আইডিতে কি নাম শো করা হবে তা লিখুন। Username বক্সে ইনস্টাগ্রাম এর ইউজারনেম কি দিতে চান, সেটি লিখুন। Password বক্সে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট এর জন্য পাসওয়ার্ড দিয়ে Sign Up এ ক্লিক করুন।

এরপর আপনার প্রদত্ত ফোন নাম্বার বা ইমেইল এড্রেসে একটি কোড আসবে। কোডটি ইনস্টাগ্রাম এ প্রদান করলেই আপনার নতুন ইনস্টাগ্রাম একাউন্ট তৈরী করা হয়ে যাবে যা আপনি ব্যবহার করা শুরু করতে পারবেন।

ইনস্টাগ্রাম ব্যবহার করার নিয়ম

ইন্সটগ্রাম একাউন্ট তো খোলা হলো। এবার জানতে হবে কিভাবে ইনস্টাগ্রাম ব্যবহার করতে হয়। চলুন জেনে নেয়া যাক প্রধান সব ইনস্টাগ্রাম ফিচারসমুহ ব্যবহার করার নিয়ম সম্পর্কে বিস্তারিত।

নিচের ছবিটি লক্ষ্য করুন। এখানে ইনস্টাগ্রামের তিনটি স্ক্রিনশট রয়েছে। এই তিনটি ছবি ভালোভাবে খেয়াল করলেই আপনি ইনস্টাগ্রাম ব্যবহারে অনেকটা এগিয়ে যাবেন। নিচের ছবিতে ইনস্টাগ্রাম অ্যাপ এর প্রধান ফিচারগুলো আপনার নজরে পড়বে। প্রথম স্ক্রিনশটে, আপনার হাতের একদম বামদিকে রয়েছে একটি পোস্ট, যার নিচে লাইক, কমেন্ট ও স্টোরি কিংবা মেসেজে শেয়ার করার বাটন দেওয়া আছে। এছাড়াও পোস্টের নিচে থাকা ডানদিকে সর্বশেষের বাটনটি দ্বারা পোস্ট সেভ করে রাখা যায়।

ইনস্টাগ্রাম অ্যাপ স্ক্রিনশট (মোট তিনটি)

আরো খেয়াল করলে দেখতে পাবেন যে প্রথম ছবিটির উপরে ডানে ও বামে দুইটি আইকন রয়েছে। বামদিকের ক্যামেরার ন্যায় আইকনে ক্লিক করে ইনস্টাগ্রামে স্টোরি এড করা যাবে। স্টোরি হিসেবে ছবি ও ভিডিও ছাড়াও লেখা ও অনেককিছুই পোস্ট করা যায়। ছবির ডানে থাকা আইকন হচ্ছে ইনস্টাগ্রাম ডিরেক্ট এর যেটা হচ্ছে মূলত ইনস্টাগ্রাম এর ইনবক্স। অর্থাৎ এখানে ইনস্টাগ্রাম এর ব্যক্তিগত মেসেজ জমা থাকে।

এর পর, মাঝখানের ছবিটিতে আমরা দেখতে পাচ্ছি ইনস্টাগ্রাম রিলস। এটি ইনস্টাগ্রাম একটি অপেক্ষাকৃত নতুন ফিচার। মূলত টিকটক এর মতোই শর্ট ভিডিওগুলোকে ইনস্টাগ্রামে জায়গা দিতে রিলস ফিচারটি ইনস্টাগ্রামে যুক্ত করা হয়। রিলস (ভিডিও) বানাতে ব্যবহারকারীগণ ইনস্টাগ্রাম ফিল্টার ও লাইব্রেরিতে থাকা মিউজিক ব্যবহার করতে পারবেন।

একদম ডানদিকের ছবিতে সবার শেষে ইনস্টাগ্রাম প্রোফাইল দেখা যাচ্ছে। একটি ইনস্টাগ্রাম প্রোফাইলে বর্তমানে চারটি ট্যাব দেখা যায়। তবে ব্যাক্তি ও কনটেন্ট ভেদে সব ট্যাব নাও থাকতে পারে। প্রথম ট্যাবে ব্যবহারকারী দ্বারা করা সকল পোস্ট দেখা যায়। এটি টাইমলাইন নামে পরিচিত।

এরপর যথাক্রমে রয়েছে রিলস ও আইজিটিভি ট্যাব। সর্বশেষে রয়েছে ট্যাগড ট্যাব। এই ট্যাগড ট্যাবে ব্যবহারকারীকে ট্যাগ করে করা পোস্টসমুহ প্রদর্শিত হয়।

উল্লিখিত ইনস্টাগ্রাম অ্যাপ এর স্ক্রিনশটে স্ক্রিনের নিচের দিকে আমরা একাধিক আইকন দেখতে পাই। এই আইকনের মধ্যে প্রথমটি (হোম) চাপলে ইনস্টাগ্রাম ফিড এ নিয়ে যাওয়া হয়, যেখানে ব্যবহারকারী যাদের ফলো করেন তাদের পোস্ট দেখা যায়। এরপর রয়েছে সার্চ আইকনের মত একটি অপশন যাতে ক্লিক করে ইনস্টাগ্রাম এক্সপ্লোর ট্যাব এ নতুন সব পোস্ট ডিসকভার করা যায়।

এক্সপ্লোর ট্যাব এর পাশে রয়েছে প্লাস (+) এর মত দেখতে আইকন। এই আইকনটি ইনস্টাগ্রাম এর অন্যতম গুরুত্বপূর্ণ ফিচার। এই প্লাস এর ন্যায় দেখতে আইকনে ক্লিক করে ইনস্টাগ্রামে ছবি বা ভিডিও পোস্ট করা যাবে। কোনো ছবি বা ভিডিও পোস্ট এর আগে টুকিটাকি এডিট এর পাশাপাশি ফিল্টার ও এড করা যাবে। এছাড়াও অন্য ব্যবহারকারীকে ট্যাগ করা ও কনটেন্টের লোকেশন সিলেক্ট করার অপশন ও রয়েছে।

পোস্ট আইকনের পাশে রয়েছে হার্ট এর ন্যায় একটি আইকন। এই আইকনে ক্লিক করলে ইনস্টাগ্রাম এর নোটিফিকেশনসমুহ দেখা যায়। আবার অনেক সময় এই আইকনের বদলে ইনস্টাগ্রাম শপ এর আইকন প্রদর্শন করা হয়ে থাকে।

কিভাবে ইমেইল আইডি খুলবো

ইনস্টাগ্রাম টিপস

শুধুমাত্র ফটো ও ভিডিও শেয়ারিং অ্যাপ হলেও ইনস্টাগ্রাম এ ফিচারের অভাব নেই। ইনস্টাগ্রাম ব্যবহারের ক্ষেত্রে নিম্নলিখিত বিষয়গুলো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ব্যবহারকারী হিসেবে আপনার একাউন্টের গ্রোথ এ কাজে দিতে পারেঃ

  • ভালো দেখতে ইন্টারেস্টিং ছবি পোস্ট করুন
  • মাত্রারিতিক্ত ফিল্টার ব্যবহার এড়িয়ে চলুন
  • হ্যাশট্যাগ ব্যবহার করুন, কিন্তু অতিরিক্ত নয়
  • সার্চ ফিচারকে কাজে লাগিয়ে আকর্ষণীয় কনটেন্ট খুঁজে বের করতে পারেন
  • ফলোয়ার ধরে রাখতে নিয়মিত পোস্ট করার চেষ্টা করুন
  • আপনার পোস্টে কমেন্টের রিপ্লাই দিয়ে ফলোয়ারদের সাথে এনগেজ হতে পারেন
  • স্টোরি ফিচার এর সঠিক ব্যবহার করুন

ইনস্টাগ্রাম এর মাধ্যমে আয়

আপনার হাতের কাছে একটি মোবাইল ফোন থাকলে ইনস্টাগ্রাম থেকে আয় করতে পারবেন। ইনস্টাগ্রাম থেকে একাধিক উপায়ে আয় করা সম্ভব। যেমনঃ টাকার বিনিময়ে অন্যের একাউন্ট প্রোমোট করে বা অ্যাফিলিয়েট মার্কেটিং করে, ইত্যাদি। ইনস্টাগ্রাম থেকে আয় এর বিস্তারিত এর

ইনস্টাগ্রাম কিভাবে ব্যবহার করতে হয়
ইনস্টাগ্রাম কিভাবে ব্যবহার করতে হয়

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *