কাতারে 22 তলা ভাসমান হোটেল

কাতারে 22 তলা ভাসমান হোটেল – সম্পর্কে জানুন

Rate this post

কাতারে 22 তলা ভাসমান হোটেল

কাতারে 22 তলা ভাসমান হোটেল আগামী ২০ নভেম্বরে পর্দা উঠছে ফিফা ফুটবল বিশ্বকাপের। প্রথমবারের মতো ফুটবলের সবচেয়ে বড় আসরের আয়োজক হয়েছে কাতার। বিশ্বকাপ উপলক্ষ্যে সাজ সাজ রবে মুখরিত মধ্যপ্রাচ্যের দেশটি। বাংলাদেশ প্রতিদিন

কাতার বিশ্বকাপের 32 টি দল চূড়ান্ত দেখে নিন এক নজরে

নয়নাভিরাম অত্যাধুনিক স্টেডিয়াম তৈরি ও খেলোয়াড় ও সংশ্লিষ্টদের থাকা-খাওয়াসহ দর্শকদের জন্য সব ধরনের সুযোগ সুবিধা নিয়ে প্রস্তুতি সেরে রেখেছে কাতার।

Google News Flow Now

ইতোমধেই ৩টি ভাসমান হোটেলের ১টি এরইমধ্যে পৌঁছে গেছে কাতারে। ‘এমএসসি ওয়ার্ল্ড ইউরোপা’ নামের ওই প্রমোদ তরীটি পুরান দোহার বন্দরে নোঙর করেছে।

ফিফার নির্দেশনা অনুযায়ী এটি বিশ্বকাপ দেখতে আসা ফুটবল ফ্যানদের জন্য ভাসমান হোটেল হিসেবে ব্যবহার করা হবে। ২২ তলা জাহাজটি ১৩ নভেম্বর থেকে দর্শকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

এই জাহাজে ৬ হাজার ৭০০ ফুটবল ফ্যানের থাকার ব্যবস্থা হবে। এটি ৪৭ মিটার লম্বা। এতে ২ হাজার ৬২৬ জন ক্রু মেম্বার এবং ৪০,০০০ স্কয়ার মিটার পাব্লিক স্পেস রয়েছে।

আরেকটি প্রমোদ তরী কাতারে ১৪ নভেম্বর পৌঁছাবে। ২০ নভেম্বর কাতারে পর্দা উঠছে ২২ তম ফুটবল বিশ্বকাপের। এই আসরের পর্দা নামবে ডিসেম্বরের মাঝামাঝি।

২০২২ বিশ্বকাপের সূচি

এবারের বিশ্বকাপ নিয়ে জানা অজানা কিছু তথ্য:

১. এই প্রথম কোনো আরবদেশে বসতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপের আসর।

২. দ্বিতীয়বারের মতো এশিয়া মহাদেশে বসতে যাচ্ছে ফুটবলের এই বিশ্ব আসর। ২০ বছর আগে জাপান -কোরিয়ার যৌথ আয়োজনে অনুষ্ঠিত হয়েছিলো ফুটবল বিশ্বকাপ।

৩. বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো শীতকালে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই মেগা ইভেন্ট। সাধারণত মে – জুলাই মাসের মধ্যে আয়োজন করা হয় বিশ্বকাপ। কিন্তু সেইসময় কাতারে অস্বাভাবিক তাপমাত্রা থাকায় তা নভেম্বর ডিসেম্বর মাসে সরিয়ে আনা হয়।

৪. জনসংখ্যা এবং আয়তন দুইদিক থেকেই এখন পর্যন্ত কাতার সবচেয়ে ছোট আয়োজক দেশ হিসেবে রেকর্ড করেছে।

৫.ফুটবল বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল হতে যাচ্ছে এবারের সংস্করণটি। আয়োজক কর্তৃপক্ষ প্রায় ২২০ বিলিয়ন ইউএস ডলার খরচ করেছে এই বিশ্বকাপ আয়োজন করার জন্যে!!

৬. এই বিশ্বকাপে রেকর্ড কমসংখ্যক ভেন্যুতে খেলা হবে (৮টি)। এই ৮ টি মাঠে মোট ৬৫ টি ম্যাচ অনুষ্ঠিত হবে। তার আগে সবচেয়ে বেশি সংখ্যক ভেন্যুতে খেলা হয়েছিল ২০০২ সালের কোরিয়া – জাপান বিশ্বকাপে (২০ টি)

৭. কাতার বিশ্বকাপের ৮ টি ভেন্যু ৬০ কিলোমিটারের মধ্যে অবস্থিত। যেখানে দর্শকদের এক মাঠ থেকে আরেক মাঠে যেতে লাগবে গড়ে ৯০ মিনিটের মতো!

৮. এবারের সংস্করণটি সবচেয়ে কমদিনের মধ্যে সম্পূর্ন হবে। মাত্র ২৮ দিনে শেষ হয়ে যাবে বিশ্বকাপের এই জাকজমকপূর্ন মেগা ইভেন্ট।

ফিফা বিশ্বকাপের দাম

৯. বিশ্বকাপকে কেন্দ্র করে রেকর্ড দেড় মিলিয়ন মানুষ কাতারে সশরীরে উপস্থিত থাকবে।

১০. কাতার এক মাত্র আয়োজক দেশ যারা এর আগে কখনোই ফুটবল বিশ্বকাপের মূল পর্বে উঠতে পারেনি!

১১. এবারের বিশ্বকাপের মাস্কটের নাম La’eeb এবং বলের নাম Al Rihla।20221101_192817

১২. ১৯৫৮ সালের পর আবারো এই আসরের মাধ্যমে বিশ্বকাপের ফিরছে ওয়েলস!

১৩. কাতারের দুই ভেন্যু Al – Bayt এবং Al-Wakrah এর মধ্যে দূরত্ব মাত্র ৯০ মাইলের!

কাতারে 22 তলা ভাসমান হোটেল
কাতারে 22 তলা ভাসমান হোটেল

১৪. এবারের আসরে প্রতিটি স্টেডিয়ামে রয়েছে এয়ার কন্ডিশনের ব্যবস্থা যা এর আগে কখনো দেখা যায়নি কোনো ফুটবল আসরের।

১৫. বিশ্বকাপের আটটি মাঠের মধ্যে সবচেয়ে বেশি ধারণক্ষমতা সম্পন্ন মাঠ হচ্ছে লুসাইল স্টেডিয়াম (৮০,০০০)

১৬. রাণী এলিজাবেথবিহীন প্রথম বিশ্বকাপ হতে যাচ্ছে কাতার বিশ্বকাপ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *