কাতার বিশ্বকাপের 32 টি দল চূড়ান্ত দেখে নিন এক নজরে

কাতার বিশ্বকাপের 32 টি দল চূড়ান্ত দেখে নিন এক নজরে

Rate this post

কাতার বিশ্বকাপের 32 টি দল চূড়ান্ত দেখে নিন এক নজরে

চলতি বছরের নভেম্বরে শুরু হতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের আসর বসছে কাতারে। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে শেষ হলো আসন্ন এই বিশ্বকাপের বাছাই পর্ব।

সেই পর্বে নিউজিল্যান্ডকে হারিয়ে শেষ দল হিসেবে জায়গা করে নিয়েছে কোস্টারিকা। এর মধ্য দিয়ে চূড়ান্ত হয়ে গেল বিশ্বকাপের মূল পর্বের ৩২ দল।

কোন দল কোন গ্রুপে

গুরুপ এ: কাতার, ইকুয়েডর, নেদারল্যান্ডস, সেনেগাল।

গুরুপ বি: ইংল্যান্ড, ইরান, যুক্তরাষ্ট্র, ওয়েলস।

গুরুপ সি: আর্জেন্টিনা, সৌদি আরব, মেক্সিকো, পোল্যান্ড।

গুরুপ ডি: ফ্রান্স, অস্ট্রেলিয়া, ডেনমার্ক, তিউনিসিয়া।

গুরুপ ই: স্পেন, কোস্টারিকা, জার্মানি, জাপান।

গুরুপএফ: বেলজিয়াম, কানাডা, মরক্কো, ক্রোয়েশিয়া।

গুরুপ জি: ব্রাজিল, সার্বিয়া, সুইজারল্যান্ড, ক্যামেরুন।

গুরুপ এইচ: পর্তুগাল, ঘানা, উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া।

৮০০০ টাকার মধ্যে ভালো ফোন

ইংলিশ প্রিমিয়ার লিগের ২০২২-২৩ মৌসুমের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করা হয়েছে। নভেম্বর ও ডিসেম্বরে বিশ্বকাপের জন্য রাখা হয়েছে ১ মাসের বিরতি।

চলতি বছর ৫ আগস্ট থেকে শুরু হয়ে চলবে ২০২৩ সালের ২৮ মে পর্যন্ত। ওইদিন বাংলাদেশ সময় রাত ১টায় উদ্বোধনী ম্যাচে খেলবে মাঝ টেবিলের দুই দল ক্রিস্টাল প্যালেস ও আর্সেনাল।

পরদিন অনুষ্ঠিত হবে ৭টি ম্যাচ। এর মধ্যে থাকছে বড় দুই দল লিভারপুল ও চেলসি। এভারটন ও চেলসির ম্যাচ শুরু হবে রাত সাড়ে ১০টায়। ফুলহ্যাম আর লিভারপুলের খেলা শুরু বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায়।

নিজ মাঠে শিরোপাপ্রত্যাশী টটেনহ্যাম হটস্পার লড়বে সাউদাম্পটনের বিপক্ষে। এ ম্যাচটি শুরু হচ্ছে রাত ৮টায়।

৭ আগস্ট রোববার নামছে চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। তাদের শিরোপা ধরে রাখার মিশন শুরু হবে ওইদিন রাত সাড়ে ৯টায়। ওয়েস্ট হ্যামের মাঠে নামছে পেপ গার্দিওলার দল।

একই দিন সাবেক হেভিওয়েট ম্যানচেস্টার ইউনাইটেড নিজেদের মাঠে সন্ধ্যা ৭টায় ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নের বিপক্ষে খেলবে।

দ্বিতীয়বার ফ্রি ট্রান্সফার হয়ে গত বছর নভেম্বরে বার্সেলোনায় আসেন ব্রাজিলিয়ান তারকা দানি আলভেস। কিন্তু চুক্তি নবায়নের কোনো প্রস্তাব না পাওয়ায় আলভেসের বার্সেলোনা অধ্যায় শেষ হচ্ছে মাত্র ৭ মাসে।

ক্রীড়া সাইট ‘মার্কা’ ও ‘গোল ডটকম’ জানায়, আলভেসকে বুধবার স্থানীয় সময় সকালে বার্সেলোনা জানিয়ে দেয়, তার সঙ্গে চুক্তি নবায়ন করা হবে না।

কাতার বিশ্বকাপ যেহেতু নভেম্বরে শুরু হচ্ছে, ক্যাম্প ন্যুতে অন্তত এ বছরের শেষ পর্যন্ত থাকতে চেয়েছিলেন শিরোপার বিচারে ইতিহাসের সবচেয়ে সফল এই ফুটবলার।

সেভিয়া থেকে ২০০৮ সালে প্রথম মেয়াদে বার্সায় যোগ দেন আলভেস। প্রায় ৮ বছর বার্সার হয়ে খেলে শেষে ২০১৬ সালে যোগ দেন ইউভেন্তাসে।

ধুঁকতে থাকা বার্সাকে ভরসা দেয়ার জন্য ফিরিয়ে আনা হয়েছিল বাইট ব্যাক আলভেসকে। দলের বিপর্যয়ের মৌসুমে বেশ ভালো ভাবে আস্থার প্রতিদান দেন তিনি।

ইউভেন্তাসে যোগ দেওয়ার আগে বার্সার হয়ে প্রায় সব শিরোপা জিতেছেন। ছয়বার লা লিগা, তিনবার চ্যাম্পিয়নস লিগ, ইউয়েফা সুপার কাপও জিতেছেন তিনবার।

আলভেস সামাজিক যোগাযোগ মাধ্যমে বুধবার পোস্ট করে লিখেন, ‘প্রিয় বার্সা সমর্থকেরা, বিদায় বলার সময় হয়েছে। ৮ বছরের বেশি সময়ে এই ক্লাবকে নিজের সবটা উজাড় করে দিয়েছি। বছর পরিবর্তনের সঙ্গে চলার পথও পাল্টে যায়। আমাদের গল্পগুলোও যেমন অন্য কোথাও লেখা হয় এখানেও ঠিক তাই ঘটল।

‘আমাকে ফিরিয়ে এনে বিদায় বলার সুযোগটা যারা দিয়েছিলেন তাদের ধন্যবাদ। ক্লাবের স্টাফদেরও ধন্যবাদ জানাই। তারা আমাকে দ্বিতীয়বার প্রিয় জার্সিটি পরার সুযোগ করে দিয়েছেন। আমি কতটা খুশি হয়েছি তা বলে বুঝানো যাবে না।’

বার্সেলোনা অধ্যায় শেষ হলেও, ইউরোপীয় ফুটবলে আরও কয়েক মৌসুম খেলতে চান আলভেস। তবে তার পরবর্তী গন্তব্য এখনও জানা যায়নি।

চলতি বছর নভেম্বরে মাঠে গড়াবে ফুটবল বিশ্বকাপ। বিশ্বকাপের এবারের আসর বসতে যাচ্ছে কাতারে। ২১ নভেম্বর সেনেগাল ও নেদারল্যান্ডসের ম্যাচের মধ্য দিয়ে পর্দা উঠবে কাতার বিশ্বকাপের। ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্য দিয়ে নির্ধারিত হবে বিশ্বসেরা দল।

গ্রুপ পর্বে প্রতিদিন চারটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। দিনের প্রথম ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়। এরপর সন্ধ্যা ৭টা, রাত ১০টা ও রাত ১টায় হবে দিনের বাকি তিনটি ম্যাচ। ২ ডিসেম্বর পর্যন্ত চলবে গ্রুপ পর্বের ম্যাচ।

৩ ডিসেম্বর থেকে শুরু হবে শেষ ষোলর লড়াই। এই পর্বে প্রতিদিন দুটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সময় রাত ৯টা ও ১টায় মাঠে গড়াবে ম্যাচগুলো। ছয় ডিসেম্বর শেষ হবে এই পর্বের লড়াই।

১৩ ও ১৪ ডিসেম্বর মাঠে গড়াবে সেমিফাইনালের দুটি ম্যাচ। দুটি ম্যাচই হবে বাংলাদেশ সময় রাত ১টায়। এরপর ১৭ ডিসেম্বর রাত ৯টায় তৃতীয় স্থান নিশ্চিতের জন্য লড়বে দুই দল। সবশেষ ১৮ ডিসেম্বর রাত ৯টায় মাঠে গাড়বে ফাইনাল ম্যাচ।

rocket একাউন্ট খোলার নিয়ম

এশিয়ান কাপের বাছাই পর্বের প্রথম তিন ম্যাচের পারফরম্যান্স জানান দিচ্ছিল অন্য এক বাংলাদেশের। ইন্দোনেশিয়া, বাহরাইন ও তুর্কমেনিস্তানের বিপক্ষে হারলেও মাঠের লড়াইটা দেখার মতো ছিল কাবরেরা শিষ্যদের।

বাছাই পর্বের শেষ ম্যাচে হুট করেই কোনো এক অজানা কারণে বাংলাদেশ ফিরে গেল আগের রূপে। খাপছাড়া আক্রমণ, দুর্বল ডিফেন্সে মালয়েশিয়ার বিপক্ষের ম্যাচে জামাল ভূঁইয়ারা খেই হারিয়ে ফেলেন।

মালয়েশিয়ার বিপক্ষে ৪-১ গোলে হার হয়েছে বাংলাদেশের। মালয়েশিয়ার দেয়া তিনটি গোলই বাংলাদেশ হজম করেছে নিজেদের ভুলে। সেই সঙ্গে বেশ কিছু সুযোগ পেয়েও ফিনিশিংয়ের অভাবে গোলবঞ্চিত থাকতে হয়েছে লাল-সবুজের প্রতিনিধিদের।

বাজে খেলে হারার কারণে নিজের হতাশার কথা অকপটেই জানিয়ে দিলেন জাতীয় দলের কোচ হাভিয়ের কাবরেরা। পুরো ম্যাচেই খেলোয়াড়রা নিজেদের খুঁজে পায়নি বলে মন্তব্য করেন তিনি।

কাবরেরা বলেন, ‘আমাদের জন্য কঠিন ম্যাচ ছিল। আমরা জানতাম ওরা শুরু থেকে আক্রমণ করবে এবং ওদের আটকে রাখতে হবে, কিন্তু মালয়েশিয়া ছিল খুবই ইম্প্রেসিভ।

‘পেনাল্টির পর আমরা ম্যাচে ঘুরে দাঁড়াতে পেরেছিলাম, যদিও ম্যাচের কোনো মুহূর্তেই আমরা নিজেদের খুঁজে পাইনি।’

বাংলাদেশের কোচের মতে, প্রথমার্ধে এক গোল খেয়েও সেটি শোধ করে সমতায় ফিরেছিল বাংলাদেশ, কিন্তু প্রথমার্ধের শেষ মুহূর্তের গোল আর দ্বিতীয়ার্ধের শুরুর গোলটিই ম্যাচ থেকে ছিটকে দিয়েছে বাংলাদেশকে।

তিনি বলেন, ‘প্রথমার্ধের শেষ দিকে গোল খেলাম এবং এরপর দ্বিতীয়ার্ধের শুরুতে আরও একটি গোল খাওয়ায় ম্যাচটা আমাদের জন্য কঠিন হয়ে গিয়েছিল। মালয়েশিয়া আমাদের চেয়ে ভালো ছিল এবং চমৎকার খেলেছে; তাদেরকে প্রশংসা করতেই হবে।’

ম্যাচপূর্ব সংবাদসম্মেলনে কাবরেরা বলেছিলেন, বাংলাদেশের বিপক্ষে মাঠে নেমে চাপে থাকবে মালয়েশিয়া।

ঘরের মাঠে দর্শকদের উপস্থিতি মালয়েশিয়াকে আলাদা চাপে ফেলবে বলেও মন্তব্য করেছিলেন তিনি, কিন্তু উল্টো বাংলাদেশই যেন সেই চাপে পড়ে খেই হারিয়ে ফেলে একেবারেই। খালি চোখেই সেটি ছিল স্পষ্ট, কিন্তু কাবরেরা সেটি মানতে নারাজ।

তিনি বলেন, ‘আমি মনে করি না দর্শকের উপস্থিতির কারণে আমাদের খেলোয়াড়দের ওপর চাপ ছিল। আমি শুরুতেই বলেছিলাম, এমন আবহের মধ্যে খেলার জন্য আমাদের ছেলেরা অনুপ্রাণিত, দর্শকের উপস্থিতি আমাদের শক্তি দেবে। আসলে মালয়েশিয়া আমাদের চেয়ে ভালো দল।’

কাতার বিশ্বকাপের 32 টি দল চূড়ান্ত দেখে নিন এক নজরে
কাতার বিশ্বকাপের 32 টি দল চূড়ান্ত দেখে নিন এক নজরে

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *