কিভাবে জিমেইল আইডি খুলবো

কিভাবে জিমেইল আইডি খুলবো

3/5 - (1 vote)

কিভাবে জিমেইল আইডি খুলবো

কিভাবে জিমেইল আইডি খুলবো কিভাবে একটি জিমেইল একাউন্ট খোলা হয় – আজ অনলাইন হোক বা অফলাইন যেকোনো কাজে আমাদের একটি ইমেইল আইডির প্রয়োজন হয়। আপনি অনলাইন টাকা আয় করার কথা ভাবছেন, অনলাইন শপিং করার কথা, facebook একাউন্ট খোলা বা চাকরির জন্য বায়োডাটা দেয়ার কথা। সবখানেই, আপনার একটি ইমেইল একাউন্ট দেবাটা দরকার হবে। আর সত্যিটাই বলতে গেলে আজ একটি হলেও email account সবের কাছেই আছে বা থাকে। কিন্তু, যদি আপনি এখনো নিজের একটি ইমেইল আইডি বানাননি, তাহলে চিন্তা করবেননা। আজ এই আর্টিকেলে আমি আপনাদের, gmail এ একটি ফ্রি ইমেইল আইডি কিভাবে খুলতে হয় তা বলবো। Gmail account খোলার নিয়ম অনেক সোজা। আর তাই, নিচে আমি যেরকম করে আপনাদের একাউন্ট বানানোর নিয়ম বলবো, সেরকম করে আপনি এক এক করে নিজের জিমেইল আইডি বানিয়ে নিতে পারবেন।

ইউটিউব থেকে টাকা উপার্জন

এইটা অবশই মনে রাখবেন, gmail account এবং google account দুটো একটাই জিনিস। তাই, অনেকে যারা google account কিভাবে বানাবো এর বিষয়ে খোঁজ করছেন, তারা এইটা মনে রাখবেন যে আপনি একটি জিমেইল আইডি বানানো মানেই গুগল আইডি বানানো। জিমেইল গুগলের একটি product আর তাই গুগল বা জিমেইল একাউন্ট দুটো একেই জিনিস।

এমনিতে, একটি ফ্রি ইমেইল আইডি বানানোর জন্য জিমেইল ছাড়া  অনেক বোরো রকমে ব্যবহার করা হয়। Hotmail বা yahoo দ্বারা আপনি একটি ফ্রি email id বানিয়ে নিতে পারবেন। কিন্তু, যিহেতু Gmail ID গুগলের একটি product তাই আমাদের android মোবাইলে gmail আইডি অনেকরকমে প্রয়োজন। তাই, আমি আপনাদের এই আর্টিকেলে জিমেইল একাউন্ট বানানোর নিয়ম শিখাবো। Gmail এর দ্বারা বানানো ইমেইল আইডি আপনি সব রকমের কাজে সব সময় ব্যবহার করতে পারবেন।

একটি জিমেইল একাউন্ট (gmail account) কিভাবে বানাবো ?

জিমেইলে একটি ইমেইল আইডি বানানোর যা নিয়ম আমি নিচে বলবো তা করার জন্য আপনার একটি কম্পিউটার বা ল্যাপটপ, মোবাইল নম্বর এবং ইন্টারনেট কানেক্শনের দরকার হবে। এমনিতে, আপনি মোবাইল নাম্বার ছাড়া জিমেইলে একাউন্ট বানাতে পারবেন। কিন্তু, মোবাইল নাম্বার ছাড়া আইডি বানালে একটি সমস্যা হতে পারে। যদি, আপনি কোনসময় নিজের জিমেইল password ভুলে যান, তখন নতুন পাসওয়ার্ড পাওয়াতে আপনার জন্য অনেক কষ্ট হতে পারে। তাই নতুন ইমেইল আইডি বানানোর সময় নিজের মোবাইল নাম্বার দেওয়াটা অনেক জরুরি।

Gmail আইডি কিভাবে খুলবো ? একাউন্ট তৈরির সরাসরি নিয়ম

সবচেয়ে আগে, আপনি নিজের কম্পিউটার বা ল্যাপটপের web browser এ গিয়ে জিমেইলের ওয়েবসাইটে যান।গিয়ে তারপর নিচে দেওয়া steps গুলো এক এক কোরে করুন।

জন্ম নিবন্ধন যাচাই ও আনলাইন কপি ডাউনলোড করার ‍নিয়ম এই লিংকে দেখুন

স্টেপ ১:

গুগল জিমেইলের ওয়েবসাইটে যাওয়ার পর আপনি একটি বাক্স দেখবেন, যেখানে আপনাকে আপনার জিমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে বলা হবে। কিন্তু, যিহেতু আপনার কাছে কোনো আইডি বা পাসওয়ার্ড নেই তাই আপনাকে একটি নতুন ইমেইল আইডি এবং পাসওয়ার্ড বানাতে হবে। নতুন ইমেইল আইডি এবং পাসওয়ার্ড বানানোর জন্য সবচে আগে বক্সের নিচে থাকা “Create account” লিংকে ক্লিক কোরতে হবে।

তারপর, “Username” এর জায়গায় নিজের নতুন জিমেইল আইডি লিখুন। আপনি username (নতুন ইমেইলের আইডির নাম) যা ভালো বুঝেন তাই দিতে পারবেন। মনে রাখবেন, আপনি এখানে যা নাম দিবেন সেটাই আপনার গুগল বা জিমেইল আইডি হবে এবং ভবিষতে জিমেইলে লগইন করার জন্য এবং কাওকে ইমেইল পাঠানোর জন্য আপনাকে এই username বা মেইল আইডি টি ব্যবহার করতে হবে। আমাদের জিমেইল username বা আইডি হলো – “[email protected]“.

কিভাবে ভোটার আইডি কার্ড বের করবো

এখন শেষে, “password” এবং “confirm password” এর জায়গায় একটি পাসওয়ার্ড লিখুন। যা পাসওর্ড দিবেন সেটা দুটো জায়গায় একেই হতে হবে। আর মনে রাখবেন ওপরে বানানো ইমেইল username এবং এখন বানানো পাসওয়ার্ড দিয়ে আপনি নিজের মেইল একাউন্টে লগইন করতে পারবেন। তাই পাসওয়ার্ড যা দিবেন সেটা ভালোকোরে মনে রেখেনিবেন।

কিভাবে জিমেইল আইডি খুলবো
কিভাবে জিমেইল আইডি খুলবোকিভাবে জিমেইল আইডি খুলবো

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *