কিভাবে বিকাশ একাউন্ট খুলব

5/5 - (2 votes)

কিভাবে বিকাশ একাউন্ট খুলব

কিভাবে বিকাশ একাউন্ট খুলব আগে টাকা লেনদেন এর জন্য ব্যাংকে ব্যাংকে ঘুরতে হতো। এখন আর গুরা লাগবে না। বিকাশ নিয়ে এলো আপনার জন্য অনেক সুযোগ সুবিধা। বাংলাদেশের সবচাইতে জনপ্রিয় ও সহজ লেনদেনের মাধ্যম হলো বিকাশ। তাই আপনি ঘরে বসে বিকাশ একাউন্ট খুলুন মাত্র ২ মিনিটে খুব সহজে।

বাংলাদেশে অনলাইনে লোন পাওয়ার উপায়

বাংলাদেশের টেকনাফ থেকে তেতুলিয়া পর্যন্ত এমন কি বাংলাদেশের সব গ্রাম অঞ্চলেও বিকাশ সার্ভিস পাওয়া যায়। আগে আমাদের কে এই বিকাশ একাউন্ট খোলার জন্য কাগজপত্র নিয়ে বিকাশ এজেন্টের কাছে যাওয়া লাগতো।

Google News Flow Now

অনেক সময় নিয়ে দাড়িয়ে থাকতে হতো। কালার রিং পাসপোর্ট সাইজের ছবি লাগতো। কালার রিং আইডি কার্ড এর ছবি লাগতো। এমনকি কিছু টাকা ও লাগতো। যা ছিল অনেকটাই ঝামেলাপূর্ণ এবং বিরক্ত কর।

আমাদের লেনদেনের সহজ ও সুবিধার জন্য বিকাশ নতুন করে বিকাশ অ্যাপ সার্ভিস চালু হয়েছে । এখন আর আপনার বিকাশ একাউন্ট খুলতে বিকাশ এজেন্টের কাছে গিয়ে সময় নষ্ট করতে হবে না। এখন আপনি ইচ্ছে করলে ঘরে বসে বিকাশ একাউন্ট খুলুন মাত্র ২ মিনিটে একদম সিম্পল।

বিকাশ একাউন্ট খোলার নিয়ম

একাউন্ট খোলা একদম সহজ। প্রথমে আপনি প্লে স্টর থেকে বিকাশ অ্যাপ ইনস্টল করবেন। অথবা বিকাশ অ্যাপ ইন্সটল করতে ক্লিক করুন তাহলে আপনি সহজে ইন্সটল করতে পারবেন।

তার পর আপনার বিকাশ অ্যাপ ওপেন করুন। নিছের ছবিটির দিকে লক্ষ করুন। Loge in /registration উপরের এই লেখাটায় ক্লিক করুন। তার পর ২ টি অপশন আসবে।

কিভাবে বিকাশে টাকা দেখা যায়

*Loge in* new account Registration

আপনি new account registration এ ক্লিক করুন। ক্লিক করার পর আপনি দেখবেন Enter your phone number এই বক্সে আপনি যে নাম্বারটা দিয়ে একাউন্ট করবেন। সেই নাম্বার টা দিন। তার পর মোবাইলের ডান পাশের এ্যারো কিতে ক্লিক করুন। তার পর আপনার নাম্বার কি সীম অপেরেটর তা সিলেক্ট করে কনপ্রাম করুন।

তার পর একটি অটো verification code আসলে, পাশের ডান পাশের এ্যারো চিহ্নতে ক্লিক করুন। তারপর আপনার Language বা ভাষা সিলেক্ট করুন ইংরেজি/বাংলা। তারপর অনেক গুলো লেখা আসবে লেখার একদম নিচে চলে যাবেন। দেখেন নিচে লেখা আছে I agree এটায় ক্লিক করুন।

বিকাশ একাউন্ট খোলার পরবর্তি ধাপ

তারপর ৩টি স্টেপ আসবে। নিচের ছবিটির দিকে লক্ষ করুন। প্রথমে আপনি Take NID photo তে ক্লিক করুন। তার পর আপনার আইডি কার্ড এর উপরের অংশের সুন্দর করে ছবি তুলুন। তার পর Submit করুন। তার পর Back of NID আপনার আইডি কার্ড এর নিচের অংশের ছবি সুন্দর করে তুলুন Submit করুন। তারপর আপনার মুখের সামনে মোবাইল নিয়ে সরাসরি ছবি তুলুন ক্লিক করুন। আপনার বিকাশ একাউন্ট কমপিলিট হয়ে গেছে।

তার পর বিকাশ অ্যাপ এর কিছু নিয়ম রয়েচে এগুলো সিলেক্ট করুন। কিছু তথ্য দিয়ে বিকাশ অ্যাপকে সাজিয়ে তুলুন। তার পর আপনার মোবাইলে ডায়েল বাটনে যাবেন ডায়েল করুন। *247# ডায়েল করার পর আপনাকে আপনার পছন্দের মতো একটি পিন নাম্বার দিন। কনপ্রাম করুন হয়ে গেছে। আপনি আপনার বিকাশ পিন নাম্বার, ভেরিফিকেশন কোড বা কোনো তথ্য কাউকে দিবেন না। তাই আর দেরি না করে ঘরে বসে বিকাশ একাউন্ট খুলুন মাত্র ২ মিনিটে খুব সহজে।

বিকাশ অ্যাপ দিয়ে কি কি করা যায়

বিকাশ অ্যাপ দিয়ে সেন্টমানি করুন ৫০০ টাকা পর্যন্ত একদম ফ্রি। ৫০০ টাকা থেকে যতো টাকা সেন্ড মানি করবেন ৫ টাকা বেশি কাটা হবে। কেশ আউট হাজারে ১৮.৫০ টাকা কাটা হবে। বিকাশ অ্যাপ দিয়ে আপনি সহজে বিদ্যুৎ বিল দিতে পারবেন কোনো চার্য ছাড়া। গ্যাস বিল দিতে পারবেন। বিকাশ অ্যাপ দিয়ে আপনি আকাশ এবং বিভিন্ন সেটেলাইট এর বিল প্ররিশোধ করতে পারবেন।

যে কোনো জায়গা থেকে বাস এবং ট্রেন এর টিকেট কনপ্রাম করতে পারবেন। বিকাশ অ্যাপ দিয়ে খুব সহজে মোবাইল রিচার্স করতে পারবেন। এবং সব সীম অনুযায়ী, ইন্টারনেট প্যাকেজ, এমবি, বান্ডেল অপার, মিনিট, ইত্যাদি কিনে নিতে পারবেন খুব সহজে। তাই আপনি ঘরে বসে বিকাশ একাউন্ট খুলুন মাত্র ২ মিনিটে।

বিকাশ একাউন্ট খুলতে কি কি প্রয়োজন

আপনার মোবাইল নাম্বার। আপনার ন্যাশেনাল আইডি কার্ড। আর আপনার একটি মোবাইল। তবে মনে রাখবেন যে সিম দিয়ে বিকাশ একাউন্ট খুলবেন। ঐ সীমটি আপনার মোবাইলে থাকতে হবে। যে মোবাইলের ক্যামরা ভালো বা ছবি ক্লিয়ার আসে ঐ রকম মোবাইল লাগবে।

কিভাবে ফেসবুকে প্রতিদিন 500 আয় করা যায়

একটি আইডি কার্ড দিয়ে কয়টি বিকাশ একাউন্ট খোলা যায়

অনেকেই জানে না, আইডি কার্ড একটা দিয়ে মাত্র একটি বিকাশ একাউন্ট খোলা যায়। অনেকে মনে করে আইডি কার্ড দিয়ে অনেক গুলো একাউন্ট খোলা যায়। এই ধারনা ভূল।মনে রাখবেন আপনি শুধু একটি আইডি কার্ড দিয়ে মাত্র একটি বিকাশ একাউন্টই খুলতে পারবেন।

আইডি কার্ডের অনলাইন কপি দিয়ে বিকাশ একাউন্ট খোলা যায়। আবার যখন অর্জিনাল আইডি কার্ড আসবে। তখন ঐ আইডি কাড দিয়ে আরেকটা বিকাশ একাউন্ট খুলতে পারবেন। তার মানে একটা আইডি দিয়ে ২ টা একাউন্ট চালাবেন? না কখনো এটা করবেন না। কয়েকদিন চালাতে পারবেন। পরে বিকাশ কোম্পানি আপনার যে কোনো একটা বিকাশ একাউন্ট বন্ধ করে দিবে। পরে আপনি যে কোনো ঝামেলায় পড়তে পারেন।

আইডি কার্ড এর ছবি কনফার্ম হচ্ছে না

অনেকেরই আইডি কার্ডের ছবি সঠিকভাবে উঠছে না। মোবাইলের ক্যামরা ভালো না। কারো ঘোলা উঠছে। কারো মোবাইলের ডিসপ্লে ভালো না। এটি মূলত মোবাইলের ক্যামেরা কোয়ালিটি ও আলো কম থাকার কারণে হয়।

মোবাইলের আলো বাড়িয়ে দিন অথবা দিনের বেলায় একাউন্ট খুলুন। তাতে কাজ না হলে অন্যর ভালো মোবাইলে সিম আপনার সিম কার্ড ডুকিয়ে চেষ্টা করুন। আশা করি হয়ে যাবে। তাতেও না হলে বিকাশের হেল্প সেন্টারে যোগাযোগ করুন।

যাদের আইডি কার্ড দিয়ে আগে বিকাশ একাউন্ট খোলা ছিলো

আগে বিকাশ একাউন্ট খোলার নিয়াম কানুন ছিলো অন্য রকম। তাই অনেকের আইডি কার্ড দিয়ে বিকাশ একাউন্ট খোলা আছে তারা তা জানে না। তারা তাদের আইডি কার্ড দিয়ে অনেক বার চেষ্টা করার পর ও একাউন্ট খোলা হচ্ছে না। এর মূল কারন হলো আগে কেউ একাউন্ট খুলে রাখছে।
এমনটা হলে আপনি যে কোনো মূহুর্তে বিকাশ অফিসে যোগাযোগ করুন। আপনার আইডি কার্ড দিয়ে যদি আগে কেউ একাউন্ট খুলে থাকে। তাদের কাছে বলুন তারা বন্ধ করে দিবে। তারপর আপনি নতুন করে একটি বিকাশ একাউন্ট খুলে পেলুন।

বিকাশ এজেন্ট নাম্বার খোলার নিয়ম

অনেকেই ব্যবসার উদ্দেশ্যে বিকাশ এজেন্ট একাউন্ট বা মার্চেন্ট একাউন্ট খুলতে চান। তাহলে আর দেরি না করে বিকাশ এজেন্ট একাউন্ট খোলার নিয়ম দেখে নিন।

বিকাশ এজেন্ট একাউন্ট বা মার্চেন্ট একাউন্ট খুলতে চাইলে প্রথমে । আপনি কোন একাউন্ট খুলতে চান সেটা সিলেক্ট করুন।

একাউন্ট অনুযায়ী আপনাকে একটি ফরম দেওয়া হবে। প্রয়োজনীয় তথ্য দিয়ে সেই ফরমটি পূরণ করে অপেক্ষা করুন। কয়েকদিন পর বিকাশ কর্তৃপক্ষ আপনার সাথে যোগাযোগ করবে।

বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম

বিকাশে লেনদেন বন্ধ করে দিন। স্বয়ংকৃয়ভাবে আপনার বিকাশ একাউন্ট বন্ধ হয়ে যাবে। তবে এই ভাবে বন্ধ হতে অনেক সময় লাগতে পারে। তারাতাড়ি বন্ধ করতে আপনার আইডি কার্ড (ন্যাশনাল আইডি/ পাসপোর্ট/ ড্রাভিং লাইসেন্স) নিয়ে বিকাশের স্থানীয় অফিসে যোগাযোগ করুন। তারা আপনার একাউন্ট চেক করে ডিলেট করে দিবে।

বিকাশ হেল্পলাইন

(যেকোনো রবি, গ্রামীণফোন, এয়ারটেল, বাংলালিংক, সিটিসেল, টেলিটক এবং টি এন্ড টি নাম্বার থেকে যোগাযোগ করা যাবে। ) এই নাম্বার গুলোতে। ১৬২৪৭ অথবা ০২-৫৫৬৬৩০০১

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *