কোরবানি ঈদ কবে, ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ

কোরবানি ঈদ কবে ? ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ

4.5/5 - (4 votes)

কোরবানি ঈদ কবে – কোরবানির ঈদ কত তারিখে ২০২৩

কোরবানি ঈদ কবে জেনে রাখি – আরবি মাস অনুযায়ী ১০ই জ্বিলহজ্জ হচ্ছে জুন মাসের ২৮ তারিখ। আজকে সৌদি আরবের চাঁদ দেখার কমিটি ঘোষণা করেছে জুন মাসের ২৮ তারিখে কোরবানির ঈদ পালিত হবে। আমরা সাধারণত সৌদি আরব, কাতার, ওমান, আরব আমিরাত এই সকল দেশের পরের দিন কুরবানীর ঈদ করে থাকি সেই হিসেবে বাংলাদেশের কোরবানির ঈদ হচ্ছে জুন মাসের ২৯ তারিখ।

কোরবানির বিধান

পরবর্তীতে আল্লাহ তাআলা ইসলামের নবি ও রাসুল, মুসলিম জাতির পিতা, হজরত ইবরাহিম আলাইহিস সাল্লামকে স্বপ্নযোগে এ মর্মে তার সবচেয়ে প্রিয় বস্তু কোরবানি করার নির্দেশ দেন, ‘তুমি তোমার প্রিয় বস্তু আল্লাহর নামে কোরবানি করো। হজরত ইবরাহিম আলাইহিস সালাম আদিষ্ট হওয়ার সঙ্গে সঙ্গে আল্লাহর জন্য ১০টি উট কোরবানি করেন। কিন্তু পুনরায় তিনি কোরবানি করার জন্য আদেশ প্রাপ্ত হন। তখন তিনি আবারও ১০০টি উট কোরবানি করেন।

কোরবানি ঈদ কবে, ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ
ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ

হজ মহান আল্লাহর নির্দেশ এবং একটি ইবাদত। ইসলামের পঞ্চস্তম্ভের অন্যতম হজ। আরবি হজ শব্দের অর্থ সংকল্প করা বা ইচ্ছা করা। কোরআনুল কারিমে ১০২ বার হজ শব্দটি উল্লেখ রয়েছে। হজ আর্থিক এবং শারীরিক ইবাদত। তাই আল্লাহ তাআলা আর্থিক ও শারীরিকভাবে সক্ষম প্রত্যেক ব্যক্তিকে পরিপূর্ণভাবে হজ সম্পাদন করার নির্দেশ দিয়েছেন। এ ফরজ হজের উদ্দেশ্য হলো মহান আল্লাহর তাআলার সন্তুষ্টি অর্জন করা। আল্লাহ তাআলা হজের নির্দেশ দিয়ে বলেন-

اَلۡحَجُّ اَشۡهُرٌ مَّعۡلُوۡمٰتٌ ۚ فَمَنۡ فَرَضَ فِیۡهِنَّ الۡحَجَّ فَلَا رَفَثَ وَ لَا فُسُوۡقَ ۙ وَ لَا جِدَالَ فِی الۡحَجِّ ؕ وَ مَا تَفۡعَلُوۡا مِنۡ خَیۡرٍ یَّعۡلَمۡهُ اللّٰهُ ؕ وَ تَزَوَّدُوۡا فَاِنَّ خَیۡرَ الزَّادِ التَّقۡوٰی ۫ وَ اتَّقُوۡنِ یٰۤاُولِی الۡاَلۡبَابِ

কোরবানির ঈদ ২০২৩ কবে

আজ ১৮ই জুন সৌদি আরবের চাঁদ দেখার কমিটি সৌদি আরবে কোরবানি ঈদের চাঁদ দেখতে পেরেছে তাই আগামী ২৮ শে জুন সৌদি আরবে কুরবানির ঈদ ঘোষণা করা হয়েছে। বরাবরের মতো বাংলাদেশে এই বছর আরব দেশগুলোর পরের দিন জুন মাসের ২৯ তারিখে কুরবানী অনুষ্ঠিত হবে।

কোরবানির ঈদ কত তারিখে ২০২৩

ঈদুল আযহা হলো কোরবানির ঈদ এই ঈদে মুসলমানরা পশু কুরবানী করে থাকে। সৌদি আরবের পরের দিন বাংলাদেশে কোরবানির ঈদ পালন হয়ে থাকে সেই হিসেবে বাংলাদেশ এই বছর কোরবানির ঈদ হবে জুন মাসের ২৯ তারিখে। আজ ১৯ শে জুন ইসলামিক ফাউন্ডেশন থেকে কুরবানী ঈদের তারিখ ঘোষণা করেছে। ঘোষণা কৃত তারিখ অনুযায়ী এই বছর কোরবানির ঈদ পালন হবে।

কোরবানির ঈদ ২০২৩ কবে

আজ ১৮ই জুন সৌদি আরবের চাঁদ দেখার কমিটি সৌদি আরবে কোরবানি ঈদের চাঁদ দেখতে পেরেছে তাই আগামী ২৮ শে জুন সৌদি আরবে কুরবানির ঈদ ঘোষণা করা হয়েছে।

2023 সালের কোরবানি কবে হবে?

২০২৩ সালে কোরবানির ঈদ কত তারিখে এ বিষয়টি বাংলাদেশ থেকে ইসলামিক ফাউন্ডেশন প্রকাশ করেছে। ইসলামিক ফাউন্ডেশন থেকে এই বছর কোরবানির ঈদ জুন মাসের ২৯ তারিখে ঘোষণা করেছে। তাই আপনারা যারা কোরবানি করবেন তার অবশ্য আগে থেকে প্রস্তুত নিয়ে নিন এবং ইসলামিক ফাউন্ডেশন এর সুচি অনুযায়ী আপনারা কোরবানি করবেন।

কোরবানি ঈদ কবে

ধর্ম মন্ত্রণালয়ের চাঁদ দেখার কমিটি ১৯ শে জুন একটি বৈঠকের মাধ্যমে বাংলাদেশের আকাশে কুরবানী ঈদের চাঁদ দেখতে পেয়েছে। সেই হিসাবে আগামী ২৯শে জুন বাংলাদেশের কোরবানি ঈদ হবে।

ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ

সাধারণত ঈদুল আযহা পালিত হয় আরবি মাসের ক্যালেন্ডার অনুযায়ী এই বছরের আরবি মাসের ক্যালেন্ডার অনুযায়ী জিলহজ মাসের ১০ তারিখে পবিত্র ঈদুল আযহা অনুষ্ঠিত হবে। এবং ইংরেজি মাসের জুন মাসের ২৮ তারিখে আরব দেশগুলোতে পবিত্র ঈদুল আযহা অনুষ্ঠিত হবে।

আরো জানুন : কুরবানী সম্পর্কে কুরআনের আয়াতকুরবানীর পশুর বয়সকুরবানীর ইতিহাস

গুগল নিইজ ফলো করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *