গ্রামীন সিম বন্ধ করার উপায়

গ্রামীন সিম বন্ধ করার উপায়

Rate this post

গ্রামীন সিম বন্ধ করার উপায়

হ্যালো বন্ধুরা আজ আমি আপনাদেরকে দেখাবো জিপি সিম বন্ধ করার নিয়ম; যেকোনো সময় আপনার আমার জিপি সিম বা গ্রামীন সিম হারিয়ে যেতে পারে, এই হারানো জিপি সিম বন্ধ করার উপায় আপনাদেরকে দেখাবো আজ। অনেক সময় আমাদের শখের সিম টা হারিয়ে যায়, সিম হারিয়ে গেলে উপায় কি? সেটা আমরা অনেকেই জানি না! এই একটা সিমের ভিতরে অনেক প্রয়োজনীয় ডকুমেন্ট থাকে, কাজেই সিম হারিয়ে গেলে যত দ্রুত সম্ভব সিমটা কে বন্ধ করে দিতে হবে। কিভাবে জিপি হারানো সিম বন্ধ করে দিবেন সে বিষয়টা আজকের এই আর্টিকেলে আমি আপনাদেরকে দেখাবো। জিপি সিম হারিয়ে গেলে কি করনীয় এটা আমরা অনেকেই জানিনা এই সিমের ভিতরে আমাদের অনেক সিক্রেট লুকানো থাকে।

vpn ar mane ki

যেমন: হারানো সিম দিয়ে আপনার জিমেইল খোলা থাকতে পারে, এই হারানো সিম দিয়ে আপনার ফেসবুক অ্যাকাউন্ট খোলা থাকতে পারে, এই হারানো সিম দিয়ে আপনার হোয়াটসঅ্যাপ, ইমো, ভাইবার অ্যাকাউন্ট খোলা থাকতে পারে। কাজেই একটা সিম যখন হারিয়ে যায় যত দ্রুত সম্ভব সেই সিমটা কে লক করে দিতে হবে বা বন্ধ করে দিতে হবে। তাহলে সিমটা দিয়ে কেউ আপনার কোনরকম ক্ষতি করতে পারবে না। তো চলুন বেশি কথা না বলে কিভাবে আমাদের হারানো জিপি সিম বন্ধ করব সেটা দেখে আসি।

জিপি সিম মূলত দুই ভাবে বন্ধ করা যায়। (১) সাময়িকভাবে। (২) স্থায়ীভাবে।

চলুন বিস্তারিত জেনে আসি কিভাবে সাময়িকভাবে জিপি সিম বন্ধ করবেন এবং কিভাবে স্থায়ীভাবে জিপি সিম বন্ধ করবেন।

১। সাময়িকভাবে জিপি সিম বন্ধ করার নিয়মঃ

সাময়িকভাবে বলতে ধরুন আপনার একটা সিম হারিয়ে গেছে আপনি চাচ্ছেন এই সিমটা কে কিছু সময়ের জন্য বন্ধ করে দিতে এবং পুনরায় চাইলে আপনি আবার সিম টা যেকোন সময় যেন তুলতে পারেন। কিন্তু স্থায়ী ভাবে যদি আপনি সিম বন্ধ করেন তাহলে সেই সিম পুনরায় কিন্তু আর তুলতে পারবেন না। জিপি সিম সাময়িকভাবে সিম বন্ধ করার জন্য; আপনাকে জিপি সিমের হেল্পলাইন নাম্বার 121 এ কল করতে হবে। কল করে আপনাকে বলতে হবে যে আমার এই (০১৭********) নাম্বারের সিমটা হারিয়ে গেছে আমি সাময়িক সময়ের জন্য বন্ধ করে দিতে চাচ্ছি। এরপর আপনার জিপি সিমটা সাময়িক সময়ের জন্য বন্ধ করতে আপনার কিছু ডকুমেন্ট চাইবে! এই সিমটা যে ভোটার আইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা সেই ভোটার আইডি কার্ডের নাম্বার জানতে চাইবে এবং ওই ভোটার আইডি কার্ডের জন্ম তারিখ এবং পিতার নাম বা মাতার নাম জানতে চাইবে এই ডকুমেন্টগুলো দেওয়ার পরে উনারা আপনার জিপি সিম টা সাময়িক সময়ের জন্য বন্ধ করে দিবে এবং পরবর্তীতে যেকোনো সময় আপনি আপনার জিপি সিম টা পুনরায় আবার তুলে নিতে পারবেন।

অন্যের ফেসবুক আইডি নষ্ট করা

২। স্থায়ীভাবে জিপি সিম বন্ধ করার নিয়মঃ

স্থায়ীভাবে যদি আপনার জিপি সিম টা বন্ধ করতে চান অর্থাৎ স্থায়ীভাবে যদি আপনার জিপি সিম টা আপনি একবার বন্ধ করেন তাহলে কিন্তু এই সিমটা কে পুনরায় কোনদিন আর তুলতে পারবেন না। তাই অবশ্যই ভেবে-চিন্তে সিদ্ধান্ত নিবেন। স্থায়ীভাবে জিপি সিম বন্ধ করার জন্য জিপি সিমের হেল্প লাইনে কল করে বন্ধ করতে পারবেন না। স্থায়ীভাবে জিপি সিম বন্ধ করার জন্য; আপনার নিকটস্থ জিপি সিম এর কাস্টমার কেয়ারে চলে যেতে হবে, সিমটা যদি আপনার নামে রেজিস্ট্রেশন করা থাকে তাহলে অবশ্যই আপনার ভোটার আইডি কার্ড সাথে করে নিয়ে যেতে হবে এবং যদি অন্য কারো ভোটার আইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা হয়ে থাকে তাহলে তাকে সাথে করে নিয়ে, তার ভোটার আইডি কার্ড নিয়ে, জিপি সিম এর কাস্টমার কেয়ার সার্ভিস এ গিয়ে ওদের যে প্রতিনিধি রয়েছে তাদেরকে বলতে হবে যে আমার এই সিমটা আমি স্থায়ীভাবে বন্ধ করে দিতে চাচ্ছি,, সেক্ষেত্রে উনারা আপনার ভোটার আইডি কার্ড টা নিবে এবং আপনার হাতের ফিঙ্গার প্রিন্ট নিয়ে আপনার সিম টা কে স্থায়ীভাবে বন্ধ করে দিবে।এখানে অনেকের প্রশ্ন থাকতে পারে; ১ দিনে কয়টা জিপি সিম বন্ধ করা যায়? বা একবারে কয়টা জিপি সিম বন্ধ করা যায়? এক্ষেত্রে উত্তর হলো: আমি যে মুহূর্তে এই আর্টিকেলটি লিখতেছি সেদিন পর্যন্ত নিয়ম অনুযায়ী আপনি একদিন অর্থাৎ 24 ঘন্টার ভিতরে মাত্র ১ টা জিপি সিম বন্ধ করতে পারবেন। যদি আপনার আইডি দিয়ে একাধিক জিপি সিম রেজিস্ট্রেশন করা থাকে এবং সেগুলো যদি আপনি বন্ধ করতে চান তাহলে প্রতি ২৪ ঘন্টা পর পর ১ টা করে জিপি সিম বন্ধ করতে পারবেন।

কিভাবে ফেসবুকে প্রতিদিন 500 আয় করা যায়

আশা করতেছি আজকের এই আর্টিকেল থেকে আপনি খুব সহজে জানতে পেরেছেন কিভাবে জিপি সিম বন্ধ করতে হয় বা জিপি সিম বন্ধ করার উপায়। ‌ যদি আজকের আর্টিকেলটা ভালো লেগে থাকে বন্ধুদের সাথে শেয়ার করবেন, পরবর্তীতে এরকম আরো আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করবেন!! ধন্যবাদ।

গ্রামীন সিম বন্ধ করার উপায়
গ্রামীন সিম বন্ধ করার উপায়

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *