জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা

Rate this post

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা | Birth Certificate Application Status – জন্ম নিবন্ধন বর্তমানে এসব কাজের ক্ষেত্রে বলা চলে এটি প্রয়োজন পড়ে। যারা নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করেছেন অথবা আপনি পুরাতন জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করেছেন সেই নিবন্ধন কি অবস্থায় রয়েছে সেটি কীভাবে জানবেন। আজকের এই পোস্টে আমি সে বিষয়টি তুলে ধরব।

জন্ম নিবন্ধন আবেদন যাচাই

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা | Birth Certificate Application Status

আপনার নতুন জন্ম নিবন্ধন কী অবস্থায় রয়েছে কিভাবে আপনি সেটি চেক করবেন আমি আপনাদেরকে বলে দিচ্ছি । আর এটি চেক করা খুবই সহজ প্রথমে বিষয়টি লিখে দিচ্ছি এবং নিচের দিকে ভিডিও দিয়ে দেব সেটি আপনারা প্রয়োজনে দেখে নিবেন। আপনার জন্ম নিবন্ধনটি বর্তমানে কি অবস্থায় রয়েছে সেটি অনলাইনে চেক করার জন্য আপনার মোবাইলে ইন্টারনেট কানেকশন থাকলেই চলবে অথবা আপনি ল্যাপটপ থেকেও দেখতে পারেন সমস্যা নেই। প্রথমত আপনি একটি ব্রাউজার ওপেন করুন এবং ব্রাউজার এ গিয়ে টাইপ

প্রথম যে অপশনটি রয়েছে আবেদন পত্রের ধরন এখানে আপনি কয়েকটি সাব অপশন পেয়ে যাবেন । এখান থেকে আপনি আপনার প্রয়োজনীয় অপশনটিকে সিলেক্ট করুন।

এরপর নিচে আরেকটি বক্স রয়েছে অ্যাপ্লিকেশন আইডি এই বক্সে আপনি অ্যাপলিকেশন আইডি দিয়ে দিবেন। এর আগে আপনি যখন অনলাইনে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করেছিলেন তখন আপনাকে একটি আইডি দেওয়া হয়েছিল সেই আইডিটি এখানে দিয়ে দিবেন।

এরপর নিচের দিকে যে বক্সটি রয়েছে সেখানে আপনি দেখতে পাবেন জন্ম তারিখ । এখানে আপনার জন্ম নিবন্ধন এর জন্ম তারিখটি সঠিকভাবে দিয়ে দিবেন।

এরপর দেখুন এই বাটনে ক্লিক করবেন। আপনি দেখুন বাটনে ক্লিক করার পর আপনার জন্ম নিবন্ধন টি বর্তমানে কি অবস্থায় রয়েছে সেটি আপনি দেখতে পাবেন।

আশাকরি অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন বর্তমানে কি অবস্থায় রয়েছে সেটি কীভাবে দেখবেন আমি এখানে লিখে দিয়েছি। এরপরে যদি আপনি বুঝতে না পারেন নিচের ভিডিওটি দেখে আপনি আপনার কাজটি করে নিন।

পরেও জন্ম নিবন্ধন সনদ সংশোধনের কপি হাতে পাচ্ছেন না? তাহলে আজকে আমাদের ওয়েবসাইটের এই পোষ্টের মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধন করার পর আবেদনের অবস্থা জেনে নিতে পারবেন। কিভাবে কোন ওয়েবসাইটে প্রবেশ করলে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা জানা যাবে তা এখানে আলোচনা করা হয়েছে এবং এখানকার এই সঠিক নিয়ম এর মাধ্যমে আপনারা খুব সহজ নিয়ম অনুসরণ করে আজকে তা চেক করতে পারবেন।

তাই আপনার অথবা আপনার পরিচিত কোন ব্যক্তি যদি জন্ম নিবন্ধন সনদ এর তথ্য সংশোধন করার জন্য আবেদন করে এবং আবেদন করার পরে পেমেন্ট সহ আবেদনের প্রিন্ট স্থানীয় সরকার বিভাগ এ জমা দিয়ে থাকে, তাহলে জন্ম নিবন্ধনের তথ্য সংশোধনের অফিশিয়াল ওয়েবসাইট থেকে আপনারা জেনে নিন আপনাদের এই আবেদনের অবস্থা কি এবং কত দিনের ভেতরে আপনারা এই জন্ম নিবন্ধন সনদ হাতে পেতে পারেন।

প্রকৃতপক্ষে আমরা যখন জন্মনিবন্ধনের সনদ সংশোধন করার জন্য আবেদন করে এবং সে আবেদন যখন স্থানীয় সরকার বিভাগ জমা দিয়ে থাকে তখন তারা সেই আবেদনের প্রিন্ট নিয়ে তাদের যাবতীয় কর্মকাণ্ড সম্পাদন করে এবং পরবর্তীতে তথ্য অনুযায়ী জন্ম নিবন্ধন এর অফিশিয়াল ওয়েবসাইটে যাবতীয় কার্যক্রম চলতে থাকে। যখন আপনার তথ্য সংশোধন করার প্রয়োজন হয় তখন এই তথ্য অফিশিয়াল ওয়েবসাইটে আপলোড করে দেওয়া হয় এবং জন্ম নিবন্ধন এর অবস্থা অনুযায়ী প্রিন্ট করার সুযোগ দেওয়া হয়।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই জন্ম নিবন্ধন বিভিন্ন কাজে লাগে

স্থানীয় সরকার বিভাগ আপনার আবেদনপত্রের প্রিন্ট আবার সাবমিট করে এবং যদি সেই তথ্য পরিবর্তন করার মত হয় তাহলে অফিশিয়াল ওয়েবসাইটে পরিবর্তন করে একটি নতুন জন্ম নিবন্ধন প্রিন্ট করার অপশন প্রদান করে। তখন স্থানীয় সরকার বিভাগ সেই জন্ম নিবন্ধন সনদের প্রিন্ট করে প্রয়োজনীয় স্বাক্ষর প্রদান করে আপনার হাতে হস্তান্তর করতে পারে। তাই আপনি যদি তথ্য সংশোধনের আবেদন করার পরেও অনেকদিন পর জন্ম নিবন্ধনের অরিজিনাল কপি হাতে না পান তাহলে আপনার অফিসের ওয়েবসাইট থেকে চেক করে নিন আপনাদের এই আবেদনের অবস্থাটা কি পর্যায়ে রয়েছে।

সেই জন্য আপনাকে জন্ম নিবন্ধন এর অফিশিয়াল ওয়েবসাইট অর্থাৎ  এই লিংকে প্রবেশ করে সরাসরি জন্ম নিবন্ধন এর অবস্থা কি তা জানতে পারবেন। তাছাড়া আপনারা জন্মনিবন্ধনের যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে প্রবেশ করে জন্ম নিবন্ধন এর অপশন এ ক্লিক করবেন এবং সেখান থেকে জন্ম নিবন্ধনের আবেদন অবস্থা এর অপশন এ ক্লিক করলে একটি নতুন পেজ চলে আসবে। তবে আপনাদের বিশেষ সুবিধার জন্য সেই নতুন পেজ এর অরিজিনাল লিনক আমরা উপরে দিয়ে দিয়েছে এবং এই লিংক কপি করে নিয়ে পেস্ট করলেই সরাসরি সেই আবেদনের অবস্থা দেখার পেজে যেতে পারবেন।

সেখানে যাওয়ার পর আপনার আবেদন পত্রের ধরন এর নিচে যে অপশন দেওয়া আছে তার ওপরে ক্লিক করে জন্ম নিবন্ধনের তথ্য সংশোধনের আবেদন অপশনে ক্লিক করবেন। তারপরে অ্যাপ্লিকেশন আইডিতে গিয়ে আপনারা সেই নম্বর প্রদান করবেন যে নম্বর আপনাদের মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ তথ্য সংশোধনের জন্য আবেদন করার সময় আপনারা যে অ্যাপ্লিকেশন আইডি পেয়েছেন সেই আইডি সংরক্ষণ করে রেখেছেন। আবার কর্তৃপক্ষ আবেদনের সময় আবেদনকারীর মোবাইল নাম্বারের জায়গায় যে নাম্বার প্রদান করেছে সেই নাম্বারে এসএমএস এর মাধ্যমে অ্যাপ্লিকেশন আইডি জানিয়ে দিয়েছিল।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps – জন্ম নিবন্ধন আবেদন

যেহেতু আমরা এর আগের পোস্টে জানিয়ে দিয়েছি এই অ্যাপ্লিকেশন আইডি খুবই গুরুত্বপূর্ণ বিষয় তাই এই অ্যাপ্লিকেশন আইডি সঠিকভাবে বসিয়ে দিন। নীচের ঘরে গিয়ে জন্মতারিখ সঠিকভাবে দিয়ে দিয়ে অনুসন্ধান করুন বা সাবমিট বাটনে ক্লিক করুন। তারপরে আপনাদের কোন কোন তথ্য সংশোধন করার জন্য আবেদন করেছেন তারা সেখানে উল্লেখ থাকবে এবং আবেদনের অবস্থার ঘরে আপনারা নির্দিষ্ট কিছু তথ্য দেখতে। যদি অ্যাপ্লাইড লেখা থাকে তাহলে বুঝবেন আপনার জন্ম নিবন্ধন সনদ কর্তৃপক্ষ গ্রহণ করেছে এবং সনদের তথ্য আপডেট করার কাজ চলমান রয়েছে।

আর যদি সেখানে লেখা থাকে যে জন্ম নিবন্ধন সনদ প্রিন্ট এর জন্য রেডি করা হচ্ছে তাহলে বুঝবেন অতি শীঘ্রই আপনার জন্ম নিবন্ধন সনদ প্রিন্ট হয়ে যাবে এবং আপনি স্থানীয় সরকার বিভাগ থেকে তা সংগ্রহ করতে পারবেন। তাই আপনারা সেখানকার লেখার ধরন অনুযায়ী বুঝে নিন এবং আপনার জন্ম নিবন্ধন সনদ যদি সংশোধন করা সম্ভব নয় হয় তাহলে তাও সেখানে নিচে লেখা থাকবে এবং সেখান থেকে আপনারা নিশ্চিত হতে পারবেন। জন্ম নিবন্ধন এর তথ্য সংশোধন সংক্রান্ত আরও বিস্তারিত প্রশ্ন আমাদের ওয়েবসাইটে দিয়ে দেওয়া আছে এবং আপনারা চাইলে সেগুলো দেখে নিতে পারেন। আমাদের ওয়েবসাইটের এই পোস্ট শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাদের বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করছি।

জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd
জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *