জন্ম নিবন্ধন সংশোধন ফরম

জন্ম নিবন্ধন সংশোধন ফরম – সংশোধন ফরম 2022 পিডিএফ ফাইল আকারে ডাউনলোড

Rate this post

জন্ম নিবন্ধন সংশোধন ফরম

জন্ম নিবন্ধন সংশোধন ফরম – সংশোধন ফরম 2022 পিডিএফ ফাইল আকারে ডাউনলোড আপনারা যারা সংশোধন ফরম 2022 পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করতে চেয়েছেন তারা আমাদের ওয়েবসাইট থেকে এই পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন। তবে আমাদের ওয়েবসাইটের এই পোস্টের শুরুতেই প্রথমে আপনাদেরকে বলে দিতে চাই যে আপনারা জন্ম নিবন্ধন সংশোধন ফরম 2022 ডাউনলোড করে নিয়ে কোন কাজে লাগাতে পারবেন না।

কারণ জন্ম নিবন্ধন সনদ সংক্রান্ত নতুন আবেদন থেকে শুরু করে তথ্য সংশোধনের জন্য আবেদন করতে হলে আপনাকে অনলাইনের মাধ্যমে তথ্য ইনপুট করতে হবে। এর আগে যখন জন্ম নিবন্ধন সনদের তথ্য সংশোধন করার প্রয়োজন হতো তখন নির্দিষ্ট একটি ফরম পূরণ করে স্থানীয় নিবন্ধকের কার্যালয় জমা দিলে তারা সেই তথ্য সংশোধন করে দিত।

কিন্তু বর্তমানের নতুন নিয়ম অনুসারে আপনাকে জন্ম নিবন্ধনের তথ্য সংশোধন করতে হলে আপনাকে অবশ্যই অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে এবং তথ্য প্রমাণ স্বরূপ আপনাকে প্রয়োজনীয় কাগজপত্র অনলাইনে ছবি তুলে আপলোড করার পাশাপাশি আবেদনপত্রসহ স্থানীয় সরকার বিভাগে তা জমা দিতে হবে। তবে আপনারা যেহেতু জন্ম নিবন্ধন সনদের তথ্য সংশোধন ফরম কেমন হবে এবং এ ক্ষেত্রে কোন কোন তথ্য দিয়ে তথ্য সংশোধনের আবেদন করতে হবে আপনারা যারা জন্ম নিবন্ধন সংশোধন ফরম 2022 পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করতে চেয়েছেন

নাম্বার প্রদান করতে হবে এবং জন্মতারিখ এ দিয়ে অনুসন্ধান করতে হবে। আপনি যে ব্যক্তির তথ্য পেতে যাচ্ছেন সেই ব্যক্তির তথ্য যদি অনুসন্ধান করে পেয়ে যান তাহলে নিশ্চিত করতে হবে পরে গিয়ে আপনাদের ঠিকানা সংক্রান্ত তথ্য প্রদান করতে হবে। তারপরে পরবর্তী পেজে গিয়ে আপনাদেরকে বিষয় নির্ধারণ করতে হবে।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

অর্থাৎ আপনি তথ্য সংশোধন করার ক্ষেত্রে কোন কোন তথ্য সংশোধন করতে চান তারা সেখান থেকে অপশন পেয়ে যাবেন এবং ভুল তথ্যের পরিবর্তে কোন সঠিক তথ্য দিয়ে নতুন আবেদন করতে চান তারা সেখানে প্রদান করে অন্যান্য তথ্য লিপিবদ্ধ করতে হবে। এরপরে আপনারা সেই জন্ম নিবন্ধন সংশোধন ফরম পূরণ করার জন্য যিনি এই আবেদন ফরম পূরণ করছেন তার সঙ্গে নিবন্ধনকারীর সম্পর্ক কি তা উল্লেখ করে মোবাইল নাম্বার এবং ইমেইল এড্রেস প্রদান করতে হবে।

rocket একাউন্ট খোলার নিয়ম

তারপরে জন্ম নিবন্ধন সনদের তথ্য সংশোধন করার ক্ষেত্রে প্রয়োজনীয় যে সকল প্রমাণাদি রয়েছে সেগুলো ছবি তুলে 100 কিলোবাইট এর ভেতরে রেজুলেশন রেখে সেখানে আপলোড করতে হবে। পরবর্তী পেজে গিয়ে দেখতে হবে যে আপনি জন্ম নিবন্ধন সনদের জন্য যে সকল তথ্য ইনপুট করলেন সেগুলো সঠিক কিনা। যদি সঠিক হয়ে থাকে তাহলে সাবমিট বাটনে ক্লিক করতে হবে এবং পরবর্তী পেজে গিয়ে আপনাকে অ্যাপ্লিকেশন আইডি সংগ্রহ করতে হবে ও আবেদন পত্র পিডিএফ আকারে ডাউনলোড করে প্রিন্ট দিয়ে দিতে হবে।

এখন আপনাকে এই আবেদন পত্রের প্রিন্ট সহ অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রসহ স্থানীয় সরকার বিভাগ অথবা নিবন্ধকের কার্যালয় যোগাযোগ করতে হবে। অবশ্যই আবেদনপত্র প্রিন্ট দেওয়ার অল্প কিছু দিনের ভেতরেই আপনারা এই আবেদন পত্র নিয়ে স্থানীয় সরকার বিভাগ এ যোগাযোগ করবেন। তাহলে তারা পরবর্তী প্রসেস অনুসরণ করে আপনার জন্ম নিবন্ধন সনদের আবেদনের প্রেক্ষিতে তথ্য সংশোধন করে দিবে এবং আপনাকে কিছু দিনের ভেতরেই সংশোধন করা জন্ম নিবন্ধন সনদের অরিজিনাল কপি প্রদান করবে।

জন্ম নিবন্ধন যাচাই কপি bangladesh

তাই জন্ম নিবন্ধন সনদ সংশোধন ফরম পূরণ করার জন্য যে তথ্য আপনারা পেতে চাইছেন অথবা যে পিডিএফ ফাইল আপনারা পেতে চাইছেন সেই পিডিএফ ফাইল সংগ্রহ করার চাইতে উপরে উল্লেখিত তথ্য অনুসারে সংশোধন ফরম অনলাইনে পূরণ করুন। তাছাড়া আমাদের ওয়েবসাইটে আপনাদের সুবিধার জন্য জন্ম নিবন্ধন সনদের তথ্য সংশোধন কিভাবে করা যায় সে সম্পর্কিত বিস্তারিত পোস্ট লেখা আছে এবং সেই পোস্ট পড়লেই আপনারা ধাপে ধাপে কোন তথ্য কিভাবে লিপিবদ্ধ করতে হবে সে বিষয়ে বিস্তারিত তথ্য বুঝিয়ে দেওয়া হয়েছে।

জন্ম নিবন্ধন সংশোধন ফরম
জন্ম নিবন্ধন সংশোধন ফরম

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *