জিলাপির ইংরেজি কি

জিলাপির ইংরেজি কি – Jilapi Meaning English

Rate this post

জিলাপির ইংরেজি কি

জিলাপির আসলে কোনো সরাসরি ইংরেজি প্রতিশব্দ নেই। জিলাপির ইংরেজি কি আপনি চাইলে ইংরেজিতে Jilapir, Jilapi ও বলতে পারেন। এখন পর্যন্ত কোনো ইংরেজি প্রতিশব্দ তৈরি হয়নি এটা কেমন না? চলুন জেনে নেই কেন জিলাপির ইংরেজি শব্দ নেই।

জিলাপির ইংরেজি শব্দ নেই কেনো

কিছু কিছু জিনিস থাকে অঞ্চলভিত্তিক। আমাদের দেশে জিলাপি থাকলেও সচরাচর যেখানের মাতৃভাষা ইংরেজি সেখানে জিলাপি না থাকার ফলে এটার কোনো ইংরেজি শব্দ হয়নি।

জিলাপীর ইংরেজি কোন নাম নেই। এটা অঞ্চলভেদে নাম ভিন্য হয়। তবে আমেরিকায় এরকম একটি খাবার আছে যার নাম funnel cake জিলাপি ইংরেজি হল Sweet Pretzel

জিলাপির ইংরেজি কি
জিলাপির ইংরেজি কি

জিলাপির ইতিহাস

জিলাপি র একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে যা মধ্যযুগীয় যুগে খুঁজে পাওয়া যায়, সেই সময়ে এটি পারস্য এবং মধ্য এশিয়ায় একটি জনপ্রিয় খাবার ছিল। এটি পারস্য এবং তুর্কি ব্যবসায়ীদের দ্বারা ভারতীয় উপমহাদেশে আনা হয়েছিল এবং অবশেষে ভারত, পাকিস্তান এবং বাংলাদেশে একটি প্রিয় মিষ্টি হয়ে ওঠে।

আরো জানুন : h s c এর পূর্ণরূপ কি: A Comprehensive Guide

জিলাপির উপকরণ

জলেবি তৈরির উপকরণগুলি সহজ এবং বেশিরভাগ রান্নাঘরে পাওয়া যায়। আপনার যা প্রয়োজন তা এখানে:

  • আটা

  • দই

  • জল

  • চিনি

  • জাফরান

  • এলাচ

  • ভাজার জন্য তেল

জিলাপি তৈরি

জিলাপি তৈরির জন্য গমের আটা, দই এবং পানি দিয়ে একটি পিঠা তৈরি করা হয়। তারপর বাটা রাতারাতি গাঁজানোর জন্য রেখে দেওয়া হয়, যা এটিকে সামান্য টেঞ্জি স্বাদ দেয়। পরের দিন, পিঠা একটি সর্পিল আকারে পাইপ করা হয় এবং সোনালি বাদামী হওয়া পর্যন্ত গভীর ভাজা হয়। জলেবিগুলি সিদ্ধ হয়ে গেলে জাফরান এবং এলাচের স্বাদযুক্ত চিনির সিরায় ভিজিয়ে রাখা হয়।

জিলাপির ভিন্নতা

যদিও জিলাপির মূল রেসিপি একই থাকে, ভারতীয় উপমহাদেশ জুড়ে মিষ্টান্নের অনেক বৈচিত্র রয়েছে। কিছু সাধারণ বৈচিত্র অন্তর্ভুক্ত:

পনির জিলাপি: এই বৈচিত্র্যের মধ্যে, চূর্ণ পনির (কুটির পনির) ব্যাটারে যোগ করা হয়, যা জিলাপিগুলিকে কিছুটা চিবানো টেক্সচার দেয়।
মাওয়া জিলাপি: মাওয়া বা খোয়া, বাটাতে যোগ করা হয়, যা জিলাপিকে আরও সমৃদ্ধ স্বাদ দেয়।
জিলাপি রাবড়ি: জিলাপিগুলি কনডেন্সড মিল্ক থেকে তৈরি একটি ক্রিমি, মিষ্টি খাবারের সাথে পরিবেশন করা হয় এবং এলাচ এবং জাফরানের স্বাদযুক্ত।

Google News Flow

জিলাপি এর ইংরেজি নাম কি?

আপনি জিলাপির ইংরেজি টা jilapi/zilapi বলতে পারেন। আর ফুচকার টা Fushka বলতে পারেন। গুগল এ সার্চ দিলে ওরা জিলাপির ইংরেজি বলবে jellyfish. আর ফুচকা ইংরেজি বলবে rash.

জিলাপির প্যাচ কে আবিষ্কার করেন?

জিলাপির সর্বাধিক পুরনো লিখিত বর্ণনা পাওয়া যায় মুহম্মদ বিন হাসান আল-বোগদাদীর লিখিত ১৩শ শতাব্দীর রান্নার বইতে, যদিও মিসরের ইহুদিরা এর আগেই খাবারটি আবিষ্কার করতে সক্ষম হয়েছিল। ইরানে এই মিষ্টান্ন জেলেবিয়া নামে পরিচিত, যা সাধারণত রমযান মাসে গরীব-মিসকিনদের মাঝে বিতরণ করা হয়। ভারতীয় উপমহাদেশে মুসলমানরা জিলাপি নিয়ে আসে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *