ফিন্যান্স ও ব্যাংকিং

ফিন্যান্স ও ব্যাংকিং কী?

Rate this post

ফিন্যান্স ও ব্যাংকিং কী?

ফিন্যান্স ও ব্যাংকিং ফিন্যান্স বলতে শুধুমাত্র একটি কাজ বা ধারণা নয় এটি একটি অর্থায়নের সম্পূর্ণ একটি প্রক্রিয়া। অর্থনীতি সম্পর্কিত সকল কার্যক্রমের আওতায় আনা হয়। বিশেষ করে যারা ব্যবসা-বাণিজ্য করেন তাদের সাথে ফিন্যান্স বিষয়টি বেশি পরিচিত হয়ে থাকে। তবে আমাদের একটি ধারনা আছে যে আমরা সাধারণত ফিন্যান্স ব্যাংকিং বিষয়টি শুধুমাত্র অর্থায়ন বা অর্থসংস্থান করাকে বুঝিয়ে থাকি। কিন্তু ফিন্যান্স এবং ব্যাংকিং বিষয়টি তা নয়। ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়টি অবশ্যই অর্থ সাথেসম্পর্কিত কিন্তু শুধুমাত্র যে অথবা অর্থসংস্থান করা বোঝায় এমন বিষয় নয়।

আরো পড়ুন: সরণ কাকে বলে – সরণের পরিমাপ

কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠান কেন ব্যাংকে টাকা রাখে: একজন ব্যাক্তি বিভিন্ন কারণে ব্যাংকে টাকা রাখে তার মধ্যে প্রধান কারণগুলি হলো-

  • নিরাপত্তা: ব্যাংকগুলি আপনার নগদ টাকা চুরি, অগ্নি বা বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে।
  • সুবিধা: যখন আপনার প্রয়োজন হবে তখন ব্যাংক আপনাকে আপনার অর্থ তুলে নেওয়ার সুবিধা দেয়।
  • সম্পদ বাড়ানো: ব্যাংক আপনাকে আপনার আমানতের বিপরীতে সুদ প্রদান করে থাকে এছাড়াও বিভিন্ন বিনিয়োগে সহযোগীতা করে সম্পদ বাড়াতে সাহায্য করে।
ফিন্যান্স ও ব্যাংকিং
ফিন্যান্স ও ব্যাংকিং

ফিন্যান্স ও ব্যাংকিং এর ইংরেজি কি?

ফিন্যান্স ও ব্যাংকিং দুটো শব্দই ইংরেজি শব্দ। ফিন্যান্স কে বাংলায় অর্থায়ন এবং ব্যাংকিং কে বাংলায় কি বলা হয়। আর আমরা যদি ইংরেজিতে ফিন্যান্স ও ব্যাংকিং শব্দটি লিখি তখন এর স্পেলিং হবে Finance amd Banking.

ফিন্যান্স ও ব্যাংকিং হচ্ছে কিভাবে অর্থের উৎস নির্বাচন করা হয়, আর্থিক নীতি নির্ধারণ করা, অর্থ বিনিয়োগ করা, বিভিন্ন প্রকল্পের বিশ্লেষণ ও সামগ্রিক অর্থে কার্যক্রম, পরিচালনা এবং নিয়ন্ত্রণ, মূলধন বাজার নিয়ন্ত্রণ এবং পরিচালনা ইত্যাদি সামগ্রিক বিষয় ফিন্যান্স ও ব্যাংকিং বলা হয়।

ফিন্যান্স ও ব্যাংকিং এর জনক কে?

আমরা যখন পাঠক্রমে ফিন্যান্স ও ব্যাংকিং এর বিষয়টি অধ্যায়ন করে থাকি তখন অবশ্যই আমাদেরকে ফিন্যান্স ও ব্যাংকিং এর ইতিহাস জানতে হয়। ঠিক তেমনি ফিন্যান্স ও ব্যাংকিং এর পেছনে যার অবদান রয়েছে অর্থাৎ ফিন্যান্স ও ব্যাংকিং এর যিনি তার নাম হচ্ছে- অ্যারোরা।

ফিন্যান্স ও ব্যাংকিং এর মধ্যে পার্থক্যঃ

জনগণের অর্থ আমানত হিসেবে সংগ্রহ করা এবং চাহিবামাত্র বা অন্য কোন অবস্থায় তা উত্তোলনের সুযোগ প্রদান করাই হলো ব্যাংকিং। ২। সাধারণত ফিন্যান্স বলতে বুঝি, অর্থায়ন বা অর্থসংস্থান যার মানে অর্থ সংগ্রহ করা। অন্যদিকে, ব্যাংকিং হলো ব্যাংকের সকল কার্যক্রমকে পরিচালনা করা।

  • ফিন্যান্স ও ব্যাংকিং এর ইংরেজি কি
    = Finance and Banking.
  • ফিন্যান্স ও ব্যাংকিং এর জনক কে ?
    ব্যাংকিং এর জনক কে ?
    = ব্যাংকিং এর জনক হলেন আলেকজান্ডার হামিল্টন
  • ফিন্যান্স এর জনক কে ?
    = ফিন্যান্স এর জনক হলেন অ্যারোরা

***কিন্তু আধুনিক ফিন্যান্স এর জনক হলেন ড. ইউজিন ফামা***

গুগল নিউজ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *