বাংলাদেশের আয়তন কত

Rate this post

বাংলাদেশের আয়তন কত

বাংলাদেশের আয়তন কত একটি দেশের নাগরিক হিসেবে সেই দেশের আয়তন কত সেটি জানা আমাদের সবার জন্য খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশের নাগরিক হিসেবে বাংলাদেশের আয়তন কত সম্পর্কে আমাদের ধারণা থাকা উচিত। আমার মত আপনিও যদি জানতে চান বাংলাদেশের আয়তন সম্পর্কে তাহলে ধৈর্য সহকারে আর্টিকেলটি পড়তে থাকুন। আজকের আর্টিকেলে আমি বাংলাদেশের আয়তন নিয়ে বিস্তারিত আলোচনা করব। বাংলাদেশের আয়তন দিন দিন বৃদ্ধি পাচ্ছে কারণ মানুষ বিভিন্ন দ্বীপে নিজেদের থাকার জন্য বসবাস উপযোগী জায়গা তৈরি করে নিচ্ছে।

জাইয়ান নামের অর্থ কি ?

ধীরে বাই সালে এসে আমাদের বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার হলো অথবা কত কিলোমিটার হলো অথবা কত বর্গমাইল হলো এই সম্পর্কে জানতে হলে আপনাকে অবশ্যই পুরো আর্টিকেলটি পড়তে হবে। এছাড়াও আজকেরে আর্টিকেলে থাকছে বাংলাদেশ আয়তনের দিক থেকে কততম সেই বিষয়ে বিস্তারিত আলোচনা।

Google News Flow Now

বাংলাদেশের আয়তন কত 2022

বাংলাদেশের আয়তন কিছুদিন আগেও যা ছিল তা থেকে আরও বেড়ে গিয়েছে কারণ পদ্মা ব্রহ্মপুত্র নদের বদ্বীপ অঞ্চলে আরো প্রায় 50 টিরও বেশি দ্বীপ জেগে উঠেছে যেগুলো কিনা মানুষের বসবাস উপযোগী এর ফলে এই দিক থেকে বাংলাদেশের আয়তন বেড়ে গিয়েছে। 2021 সালের সরকারি হিসাব মতেও বাংলাদেশের আয়তন ছিল 1 লক্ষ 47 হাজার 610 বর্গ কিলোমিটার। কিন্তু 2022 সালে আরো কিছু নতুন দ্বীপ জেগে ওঠায় এর আয়তন ও আরো বৃদ্ধি পেয়েছে।

বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার

এখন আসা যাক 2022 সালের হিসাব মতে বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার দাঁড়ায়। বাংলাদেশের মূল আয়তন 1 লক্ষ 47 হাজার 610 বর্গ কিলোমিটার কিন্তু পদ্মা ব্রহ্মপুত্র বদ্বীপ এর যে নতুন নতুন দ্বীপ জেগে উঠেছে তাদের আয়তন আরো প্রায় 1600 বর্গ কিলোমিটার তো সব মিলিয়ে বাংলাদেশের আয়তন দাঁড়ায় প্রায় 1 লক্ষ 49 হাজার 210 বর্গ কিলোমিটার।

তবে বাংলাদেশের সমুদ্রসীমা অনুযায়ী বাংলাদেশের আয়তন বেড়ে আরো অনেক হওয়ার কথা। কয়েক বছর আগে ভারত এবং মায়ানমার থেকে পাওয়া প্রায় 28 হাজার 4 শত 67 বর্গ কিলোমিটার ও 70 হাজার বর্গকিলোমিটার সমুদ্রসীমা লাভ করেছে বাংলাদেশ। সেই সুবাদে এই সমুদ্রসীমার আয়তন যদি আমাদের বাংলাদেশের মোট আয়তন এর সাথে যোগ করা হয় তাহলে সবমিলিয়ে বাংলাদেশের মোট আয়তন হতে পারে প্রায় 2 লক্ষ 47 হাজার 677 বর্গ কিলোমিটার।

এটি করে তুলতে পারে বাংলাদেশের আয়তনে সবচেয়ে বড় পার্থক্য। এটি বাস্তবায়িত হলে পূর্বের আয়তনের চেয়ে প্রায় এক লাখ বর্গ কিলোমিটার বেশি বাংলাদেশের আয়তন বেড়ে যাবে।

বাংলাদেশের আয়তন কত বর্গমাইল ২০২২

উপরের আলোচনা থেকে আমরা জানতে পেরেছি যে 2022 সাল অনুযায়ী বাংলাদেশের আয়তন হচ্ছে 1 লাখ 48 হাজার 460 বর্গ কিলোমিটার। এখন প্রশ্ন হলো বাংলাদেশের আয়তন কত বর্গমাইল। যদি বর্গমাইলের হিসাবে বাংলাদেশের আয়তন বের করা হয় তাহলে বাংলাদেশের আয়তন দাঁড়াবে 57320.7265 বর্গমাইল। আশা করছি আপনারা বাংলাদেশের আয়তন কত বর্গমাইল সেটি বুঝতে পেরেছেন। আবার যদি বর্গফুটের হিসেবে বাংলাদেশের আয়তন বের করা হয় তাহলে বাংলাদেশের আয়তন হবে 1.59801e+12 বর্গফুট।

বাংলাদেশের আয়তন কততম

এখন প্রশ্ন আসতে পারে যে বাংলাদেশে আয়তনের দিক থেকে পৃথিবীতে কততম স্থানে রয়েছে। বাংলাদেশ হলো বিশ্বের অষ্টম জনবহুল একটি দেশ যার জনসংখ্যা প্রায় 163 মিলিয়ন। বাংলাদেশের মোট আয়তন হচ্ছে 1 লক্ষ 48 হাজার 460 বর্গ কিলোমিটার। আর এই আয়তন হিসেবে বাংলাদেশকে বিশ্বের 92 তম বৃহত্তম দেশ হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। বিশ্বের সবচেয়ে ঘনবসতি দেশ গুলোর মধ্যে একটি হচ্ছে বাংলাদেশ।

ফ দিয়ে ছেলেদের ইসলামিক নাম

৮ টি বিভাগের আয়তন নিচে উল্লেখ করা হলো।

ঢাকা বিভাগ: ঢাকা বিভাগের আয়তন হচ্ছে ৩১,১৭৭.৭৪ বর্গ কি. মি।

চট্টগ্রাম বিভাগ: চট্টগ্রাম বিভাগের আয়তন হচ্ছে ৩৩,৯০৮.৫৫ বর্গ কি. মি।

রাজশাহী বিভাগ: রাজশাহী বিভাগের আয়তন ১৮,১৫৩.০৮ বর্গ কি. মি।

খুলনা বিভাগ: খুলনা বিভাগের আয়তন ২২,২৮৪.২২ বর্গ কি. মি।

বরিশাল বিভাগ: খুলনা বিভাগের আয়তন ১৩,২২৫.২০ বর্গ কি. মি।

সিলেট বিভাগ: সিলেট বিভাগের আয়তন ১২,৬৩৫.২২ বর্গ কি. মি।

রংপুর বিভাগ: রংপুর বিভাগের আয়তন ১৬,১৮৪.৯৯ বর্গ কি. মি।

ময়মনসিংহ বিভাগ: ময়মনসিংহ বিভাগের আয়তন ১০,৫৫২ বর্গ কি. মি।

বাংলাদেশের বর্তমান আয়তন কত বর্গ কিলোমিটার –

What is The Size of Bangladesh? 2022 – বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার এই প্রশ্ন আমরা অনেকেই জানতে চাই। কিন্তু সঠিক উত্তর অনেকেই দিতে পারে না। এজন্ন আজ আমরা জানব বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার।

সঠিক তথ্য সহ আমরা এর সত্যতা যাচায় করব। এই জন্যই আপনি গুগল মামার কাছে জানতে চেয়েছেন, তাই না? বাংলাদেশের বর্তমান আয়তন কত বর্গ কিলোমিটার। আরো বিস্তারিত জানার জন্য আপনি পড়তে থাকুন।

বাংলাদেশের বর্তমান আয়তন কত ২০২২

বেশ ক’বছর আগে ভারত থেকে পাওয়া প্রায় ২৮ হাজার ৪ শত ৬৭ বর্গকিলোমিটার ও অন্যদিকে মায়ানমারের কাছ থেকে প্রায় ৭০ হাজার বর্গকিলোমিটার সমুদ্র সীমা লাভ করার সুবাদে বাংলাদেশের মোট আয়তন হতে পারে প্রায় ২,৪৭,৬৭৭ বর্গকিলোমিটার । যা পূর্বের আয়তনের চেয়ে প্রায় ১লাখ বর্গকিলোমিটার বেশি।

বাংলাদেশ, ভারতের অন্যতম প্রধান প্রতিবেশী দেশ, 24° 00′ উত্তর অক্ষাংশ এবং 90° 00′ পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত। ঢাকা, যা বাংলাদেশের রাজধানী শহর, সামান্য ভিন্ন অক্ষাংশ এবং অনুদৈর্ঘ্য এলাকায় অবস্থিত।

বাংলাদেশের আয়তন কত
বাংলাদেশের আয়তন কত

ঢাকার অক্ষাংশ ও দ্রাঘিমাংশ যথাক্রমে 23° 51′ উত্তর এবং 90° 24′ পূর্ব। বাংলাদেশের আরেকটি বড় শহর, যার নাম চট্টগ্রাম 22° 21′ উত্তর অক্ষাংশ এবং 91° 50′ পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত।বাংলাদেশের মোট 147,610 বর্গ কিলোমিটার (56,990 বর্গ মাইল) 6.4% জল রয়েছে।

বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার

বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার স্বাধীনতা (1971) থেকে এটি 1,47,570 বর্গ কিলোমিটার ছিল। কিন্তু কয়েক বছর আগে আমরা বঙ্গোপসাগরের 19,467 বর্গ কিলোমিটার সমুদ্র এলাকা জিতেছি, ভারতের বিরুদ্ধে জাতিসংঘের একটি প্রস্তাব জিতেছি। তাই বাংলাদেশের বর্তমান আয়তন ১,৬৭,৬১০ বর্গ কিমি।

জায়ান নামের অর্থ কি

বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার?

সরকারিভাবে স্বীকৃত উৎস থেকে সংকলিত বিশ্বব্যাংকের উন্নয়ন সূচকের সংগ্রহ অনুসারে ২০২০ সালে বাংলাদেশে ভূমির পরিমাণ (বর্গ কিমি) ১৩০১৭০ বর্গ কিমি ছিল। বাংলাদেশ – ভূমি এলাকা (বর্গ কিমি) – প্রকৃত মান, ঐতিহাসিক তথ্য, পূর্বাভাস এবং অনুমান 2021 সালের নভেম্বরে বিশ্বব্যাংক থেকে নেওয়া হয়েছিল। বাংলাদেশের বর্তমান আয়তন কত

ভূমি এলাকা হল একটি দেশের মোট এলাকা, অভ্যন্তরীণ জলাশয়ের অধীন এলাকা, মহাদেশীয় শেলফের জাতীয় দাবি এবং একচেটিয়া অর্থনৈতিক অঞ্চল ব্যতীত।

বেশিরভাগ ক্ষেত্রে অভ্যন্তরীণ জলাশয়ের সংজ্ঞায় প্রধান নদী এবং হ্রদ অন্তর্ভুক্ত থাকে। বাংলাদেশের আয়তন 147,570 বর্গ কিমি, গ্রিসের আয়তনের চেয়ে একটু বেশি।

এটি 20’34N থেকে 26’38N অক্ষাংশ এবং 88’01E থেকে 92’41E দ্রাঘিমাংশ পর্যন্ত বিস্তৃত। সর্বাধিক সম্প্রসারণ EW দিক থেকে প্রায় 440 কিমি এবং NNW-SSE দিকে 760 কিমি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *