ব্যবস্থাপনা কাকে বলে

ব্যবস্থাপনা কাকে বলে – ব্যবস্থাপনার সংজ্ঞা

Rate this post

‘ব্যবস্থাপনা’ শব্দটির ইংরেজি হচ্ছে ‘Management’ যা একটি ইটালীয় শব্দ ‘Maneggiare’ থেকে উৎপত্তি। যার অর্থ পরিচালনা করা। কিন্তু এই পরিচালনার মধ্যে রয়েছে আরো বেশ কিছু পদক্ষেপের সমন্বয়। যেগুলোকে একত্রিত করেই ব্যবস্থাপনার রূপ দেয়া হয়। যেকোনো প্রতিষ্ঠানের নির্দিষ্ট কিছু প্রাতিষ্ঠানিক লক্ষ্য থাকে। আর সেই লক্ষ্য অর্জনের জন্য পরিকল্পনা, সংগঠন, নির্দেশনা, কর্মীসংস্থান, অর্থ, বাজার পদ্ধতি, নিয়ন্ত্রণ করা কে বা কর্যকর করা কে ব্যবস্থাপনা বলে।

ব্যবস্থাপনা কাকে বলে

ব্যবস্থাপনা কাকে বলে ইংরেজি Management শব্দটি ইতালীয় শব্দ Maneggiare শব্দ থেকে উৎপত্তি হয়েছে বলে অনেকের ধারণা। যার অর্থ “To train up the horse”- ঘােড়াকে পরিচালনা করা। আবার অনেকের মতে এটি ফরাসি শব্দ “Manager I Manage” শব্দদ্বয় থেকে উৎপত্তি হছে। যার অর্থ যথাক্রমে পরিচালনা করা (To direct the household) ও প্রদর্শন কাজ (An act of guiding or leading)। সাধারণভাবে বলতে গেলে কোন নির্দিষ্ট লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে অন্যদের দ্বারা প্রয়ােজনীয় কাজ করিয়ে নেয়ার কৌশলকে ব্যবস্থাপনা বলে।

আরো পড়ুন: ত্বরণ কাকে বলে – সকল তথ্য

ব্যবস্থাপনা কাকে বলে?

সাধারণ অর্থে একটি প্রতিষ্ঠানের পরিকল্পনা থেকে শুরু করে নিয়ন্ত্রণ পর্যন্ত কার্যাবলির সমষ্টিকে ব্যবস্থাপনা বা ম্যানেজমেন্ট বলে। ব্যাপক অর্থে ব্যবস্থাপনা হচ্ছে এমন একটি প্রক্রিয়া ও প্রতিরােধমূলক শক্তি যা প্রতিষ্ঠিত লক্ষ্যাবলি অর্জনের নিমিত্ত সংগঠনের কার্যাবলির পরিচালনা ও নির্দেশনা দান করে থাকে।

ব্যবস্থাপনা কাকে বলে
ব্যবস্থাপনা কাকে বলে

ব্যবস্থাপনার সংজ্ঞা

বিভিন্ন মনীষীগণ ব্যবস্থাপনার বিভিন্ন ভাবে সংজ্ঞা প্রদান। করেছেন। নিম্নে কতিপয় সংজ্ঞা তুলে ধরা হলাে।

  • হেনরি ফেওল এর মতে – ব্যবস্থাপনা হচ্ছে পূর্বানুমান, পরিকল্পনা, সংগঠন, নির্দেশনা, সমন্বয়সাধন ও নিয়ন্ত্রণের সমষ্টি”
  • জর্জ আর টেরি এর মতে – ব্যবস্থাপনা হচ্ছে পরিকল্পনা, সংগঠন, উৎসাহিতকরণ ও নিয়ন্ত্রণের একটি প্রক্রিয়া যা মানুষ ও অন্যান্য সম্পদের ব্যবহারের মাধ্যমে উদ্দেশ্য নির্ধারণ ও লক্ষ্য অর্জন। করে”।
  • ব্রেকের (Breck) মতে – Management is | concerned with seeing that the job gets done”. অর্থাৎ দক্ষতার সঙ্গে কাজটি সম্পাদিত হয়েছে কিনা তা যাচাই করা হলাে ব্যবস্থাপনার কাজ।
  • নিউম্যানের মতে – ব্যবস্থাপনা হচ্ছে এমন একটি কার্যক্রম যা প্রশাসন কর্তৃক গৃহীত নীতিমালা ও পরিকল্পনা অনুযায়ী কার্য সম্পাদন করে।”

গুগল নিউজ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *