সৌদি আরবের ঈদ কবে ২০২২

সৌদি আরবের ঈদ কবে ২০২২

Rate this post

সৌদি আরবের ঈদ কবে ২০২২

ঈদুল আযহা চাঁদ দেখা 2022 লাইভ: সৌদি আরবের সুপ্রিম কোর্ট সোমবার, 27 জুন বুধবার সন্ধ্যায় অর্থাৎ 29 জুন তারিখে 1443 খ্রিস্টাব্দের জুল হিজ্জাহ মাসের অর্ধচন্দ্রাকার চেয়েছে। সৌদি রাজকীয় আদালত বলেছে যে “30 জুল কাদাহ 1443 উম্ম আল কুরা ক্যালেন্ডার অনুসারে 29শে জুন, 2022 এর সাথে সম্পর্কিত এবং যেকোন দৃশ্যের জন্য রিপোর্ট করুন”।

হারামাইন শরীফাইনের খবর অনুযায়ী, 30 জুন সৌদি আরবে ধু আল-হিজ্জাহের প্রথম দিন, 8 জুলাই আরাফাত দিবস 2022 এবং শনিবার, 9 জুলাই ঈদুল আযহার প্রথম দিন হিসাবে চিহ্নিত করা হয়েছে।

ঈদুল আজহা কি?

বাংলালিংক ইন্টারনেট কেনার কোড
ঈদ-উল-আযহা হল বছরের দ্বিতীয় ঈদ উদযাপন, প্রথমটি হল ঈদুল ফিতর যা মে মাসে হয়েছিল।

ঈদ-উল-আযহা উদযাপন, যা দুটি ঈদের পবিত্রতম হিসাবে বিবেচিত হয়, তা হল হযরত ইব্রাহিমের আল্লাহর প্রতি ভক্তি স্মরণ করার জন্য, যিনি তার পুত্র ইসমাইলকে বলি দিতে ইচ্ছুক ছিলেন।

কোরবানির সময়, আল্লাহ ইসমাইলকে একটি মেষ দিয়ে প্রতিস্থাপিত করেছিলেন, যা তার পুত্রের পরিবর্তে কোরবানি করতে হয়েছিল।

আল্লাহর কাছ থেকে আসল আদেশটি ছিল নবী ইব্রাহিমের তাঁর প্রভুর আদেশ পালনের প্রতিশ্রুতির একটি পরীক্ষা, প্রশ্ন ছাড়াই।

তাই ঈদুল আজহা মানে ত্যাগের উৎসব। এই ঘটনাটি ইসলামের পবিত্র গ্রন্থ কুরআনে উল্লেখ করা হয়েছে।

কোরবানি কত তারিখ

সৌদি আরবের ঈদ-উল-আযহার কবে ২০২২?

আরবীতে মোট বারটি মাসের রয়েছে যথা; মুহররম, সফর, রবিউল আউয়াল, রবিউস সানি, জমাদিউল আউয়াল, জমাদিউস সানি, রজব, শাবান, রমজান, শাওয়াল, জিলক্বদ, জিলহজ্জ। এরমাঝে নয় তোমার রমজান মাসে রমজানের সিয়াম পালন শেষে অনুষ্ঠিত হয় ঈদুল ফিতরের ঈদ। উক্ত ঈদের দু মাস দশ দিন পর অর্থাৎ শাওয়াল ও জিলক্বদ মাসের পর জিলহজ্জ মাসের ১০ তারিখে অনুষ্ঠিত হয় মুসলিম উম্মাহর দ্বিতীয় সর্বোচ্চ উৎসব তথা ঈদুল আযহা কোরবানির ঈদ। এর আগে জিলহজ্জ মাসের ৯ তারিখে অনুষ্ঠিত হবে পবিত্র হজ হজ্জ । যা সম্পূর্ণ শেষে জিলহজ্ব মাসের ১০ তারিখে সৌদি আরবে কোরবানির ঈদ অনুষ্ঠিত হবে । সে অনুসারে সৌদি আরবে ঈদুল আজহা ২০২২ সালের ৮ই জুলাই, শুক্রবার সন্ধ্যায় শুরু হবে ।

সৌদি আরবে কি ঈদুল আযহার চাঁদ উঠেছে ২০২২

সৌদি আরবের সুপ্রিম কোর্ট বুধবার (২৯ জুন) সন্ধ্যায় ইসলামিক মাস জিলহজ্বের নতুন চাঁদ দেখার জন্য দেশটির মুসলমানদের আহ্বান জানিয়েছে।একটি সংবাদ মাধ্যমকে বলা হয়, চাঁদ দেখার ওপর ভিত্তি করে জিলহজ্ব মাসের তারিখ গণনা শুরু হয়। মাসটিতে মুসলমানরা হজ পালন এবং ঈদুল আজহা উদযাপন করে। যারা খালি চোখে বা টেলিস্কোপের মাধ্যমে চাঁদ দেখতে পাবেন, তাদেরকে আদালতে রিপোর্ট করতে এবং সাক্ষ্য নথিভুক্ত করতে অনুরোধ জানিয়েছে সুপ্রিম কোর্ট৷ তাই আপনি যদি সৌদি আরবে ঈদুল আযহার চাঁদ উঠেছে কিনা এ সম্পর্কে জানতে চান। তাহলে অবশ্যই ২৮ জুন, ২০২২ রোজ বুধবার পর্যন্ত অপেক্ষা করতে হবে। যা আমাদের উক্ত আর্টিকেলের মাধ্যমে আপনাদের জ্ঞাতার্থে আপডেট করবো ইনশাআল্লাহ।

ঈদুল আজহা ২০২২ কত তারিখে

২০২২ সালের কোরবানির ঈদ কত তারিখে হবে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে?

মধ্যপ্রাচ্যে মোট ১৬ টি দেশ রয়েছে যথা; ইরান, ইরাক, জর্ডান, সৌদি আরব, কুয়েত, বাহরাইন, ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত, ইয়েমেন, তুরস্ক, প্যালেস্টাইন, ইসরাইল, সিরিয়া, লেবানন এবং সাইপ্রাস।মধ্যপ্রাচ্যের এসকল দেশগুলিতেও অনেক সময় সৌদি আরবের সাথে ঈদ-উল আজহা বা কুরবানীর ঈদ পালন করা হয়। কিন্তু বর্তমানে প্রতিটি দেশে চাঁদ দেখার উপর নির্ভর করে ঈদুল আজহা তথা কুরবানীর ঈদ পালন করা হবে।

সৌদি আরবের ঈদ কবে ২০২২
সৌদি আরবের ঈদ কবে ২০২২

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *