হিসাব বিজ্ঞানের জনক কে

হিসাব বিজ্ঞানের জনক কে

Rate this post

হিসাব বিজ্ঞানের জনক কে আধুনিক হিসাববিজ্ঞানের জনক লুকা প্যাসিওলি (১৪৪৫-১৫১৭)। পুরো নাম ফ্রা লুকা বার্তোলোমিয়ো দা প্যাসিওলি।
জন্ম ইতালির সানসিপলক্রোতে। সেখানেই প্রাথমিক শিক্ষা শেষ করেন। স্কুলের গতানুগতিক শিক্ষার বদলে ব্যবসা শিক্ষায় মনোনিবেশ করেন। গণিতের শিক্ষক হিসেবেও কাজ করেছেন। পরে অবশ্য শিক্ষকতা ছেড়ে দেন। তিনি ধর্মযাজকও ছিলেন। ১৪৯৪ সালে তাঁর প্রথম বই ‘সুম্মা এরিথমেটিকা জিওমেট্রিকা প্রপোরশনিয়েট প্রপোরশনালিটা’ প্রকাশ করেন। হিসাববিজ্ঞান সম্পর্কে প্রথম আলোচনা করেন এই বইটিতে। ব্যাখ্যা দেন হিসাববিজ্ঞানের মূল ভিত্তি দুই তরফা দাখিলা পদ্ধতি নামে একটি হিসাব খাত নিয়েও।
১৪৯৭ সালে কাজের সুযোগ হয় মিলান শহরে। সেখানে তাঁর সঙ্গে লিওনার্দো দা ভিঞ্চির পরিচয় হয়, তাঁকেও একপর্যায়ে গণিতের তালিম দেন প্যাসিওলি।

হিসাব বিজ্ঞানের জনক কে

হিসাব বিজ্ঞানের জনক কে
হিসাব বিজ্ঞানের জনক কে

লুকা প্যাসিওলিকে হিসাববিজ্ঞানের জনক বলা হয় কেন?

লুকা প্যাসিওলি (1447 – 1517) প্রথম ব্যক্তি যিনি ডাবল-এন্ট্রি অ্যাকাউন্টিং পদ্ধতির সম্পূর্ণ তথ্য প্রদান করেন। তিনি ছিলেন একজন ইতালীয় গণিতবিদ এবং ফ্রান্সিসকান সন্ন্যাসী যিনি লিওনার্দো দা ভিঞ্চির সাথে কাজ করেছিলেন (যিনি প্যাসিওলি থেকে গণিতের পাঠও নিয়েছিলেন)। অনেক হিসাবরক্ষক তার সুমাকে তার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ বলে মনে করেন, ডাবল-এন্ট্রি অ্যাকাউন্টিং এবং ব্যবসার উপর একটি 27-পৃষ্ঠার গবেষণাপত্র।

প্যাসিওলি শুধু ডবল-এন্ট্রি বুককিপিংয়ের ধারণাই নয়, বিষয়টি শেখানোর জন্য একটি অনন্য এবং বেশিরভাগ ভুলে যাওয়া কৌশলও অফার করেছিলেন। কিংবদন্তি অনুসারে, লুকা প্যাসিওলি ইতালিয়ান রেনেসাঁর সময় ভেনিসিয়ান বণিকদের পদ্ধতির উপর ভিত্তি করে ডাবল-এন্ট্রি অ্যাকাউন্টিং সিস্টেমের জন্য কাজ লিখেছিলেন।

লুকা দ্বারা সংজ্ঞায়িত বেশিরভাগ অ্যাকাউন্টিং ধারণা এবং চক্র আজও ব্যবহার করা হচ্ছে। জার্নাল, লেজার, বছরের শেষের শেষ তারিখ, ট্রায়াল ব্যালেন্স, খরচ অ্যাকাউন্টিং, অ্যাকাউন্টিং নীতিশাস্ত্র, নিয়ম 72 (নেপিয়ার এবং ব্রিগসের 100 বছর আগে তৈরি করা হয়েছিল), এবং ডাবল এন্ট্রি অ্যাকাউন্টিং সিস্টেমের উপর উল্লেখযোগ্য কাজ তার নথিগুলির মধ্যে রয়েছে।

আরো দেখুন: গনিতের জনক কে

প্যাসিওলি ডাবল এন্ট্রি পদ্ধতির উদ্ভাবনের কৃতিত্ব দিয়েছেন বেনেডেত্তো কোট্রুগলিকে, যিনি প্যাসিওলির 36 বছর আগে একটি ছোট (কিন্তু অপ্রকাশিত) কাগজে এটি বিস্তারিত করেছিলেন। কিছু ইতিহাসবিদ বিশ্বাস করেন যে এই সময়ের আগে শত শত বছর ধরে ইতালিতে ডাবল-এন্ট্রি অ্যাকাউন্টিং পদ্ধতি ব্যবহার করা হয়েছিল। অন্যদিকে, প্যাসিওলি এই বিষয়ে প্রথম বিস্তৃত এবং প্রকাশিত সাহিত্য রচনা করেছেন বলে ব্যাপকভাবে বিবেচিত হয়।

এই বৈজ্ঞানিক হিসাবশাস্ত্রের প্রচলন করেছিলেন ইতালীয় রেনেসাঁসময়ের গণিতজ্ঞ ও ধর্মযাজক লুকা প্যাসিওলি। লুকা প্যাসিওলি ছিলেন লিওনার্দো দা ভিঞ্চি’র একজন নিকটতম বন্ধু ও গৃহশিক্ষক এবং ইতালীয় নাবিক ক্রিস্টোফার কলম্বাস এর সমসাময়িক।

গুগল নিউজ ফলো করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *