১৯২ ১৬৮ ও ১ পাসওয়ার্ড

১৯২ ১৬৮ ও ১ পাসওয়ার্ড

5/5 - (1 vote)

১৯২ ১৬৮ ও ১ পাসওয়ার্ড

১৯২ ১৬৮ ও ১ পাসওয়ার্ড আপনি যদি ওয়াইফাই ব্যবহার করে থাকেন তাহলে নিশ্চিত থাকুন আপনার আশে পাশে এমন অনেক ডিটেকটিভ রয়েছে যারা আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড যেকোন মূল্যে বের করতে চাইছে। হয়ত তারা সেটা করেও ফেলে। এজন্য তখন ওয়াইফাই এর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করা ছাড়া আর কোনো উপায় থাকে না।

‘CSF’-এর পুরো নাম কী

এজন্য আজকের আর্টিকেলটিতে আমি আপনাকে বলতে চলেছি কিভাবে আপনি আপনার ওয়াইফাই এর নাম আর পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন। আর এটা করতে বড়জোড় ৫ মিনিট সময় লাগবে।

Google News Flow Now

১৯২ ১৬৮ ও ১ কি?

ইন্টারনেট অ্যাক্সেস করা প্রতিটি ডিভাইসের একটি অনন্য আছে। একটি আইপি ঠিকানা। আপনি বাড়িতে যে ওয়্যারলেস রাউটার ব্যবহার করেন তার একটি নির্দিষ্ট আইপি রয়েছে যা আপনি তাদের অ্যাডমিন প্যানেলে লগইন করতে ব্যবহার করতে পারেন। 192.168.1.1 হল বেলকিন, নেটগিয়ার, টিপি-লিঙ্ক এবং আরও অনেক রাউটারগুলির জন্য ব্যক্তিগত আইপি ঠিকানা ৷ এই রাউটার 192.168 আছে। তাদের ডিফল্ট গেটওয়ে হিসাবে যা আপনি আপনার পিসি ব্যবহার করে দেখতে পারেন।

যাইহোক, তাদের সঠিক আইপি অ্যাড্রেস হল এক যা শেষে 1.1, এবং না। এই দুটি দেখতে একই রকম এবং অনেক লোককে বিভ্রান্ত করতে পারে। কিন্তু, স্মার্ট ব্যবহারকারীরা পার্থক্য জানেন, এবং এখন আপনি তাদের একজন। এই আইপি ঠিকানাটি অনেক উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে এবং তাদের বেশিরভাগই অ্যাডমিন প্যানেলের মাধ্যমে প্রাপ্ত হয়।

কীভাবে ১৯২ ১৬৮ ও ১ Wifi রাউটার এ লগইন করবেন?

আপনার রাউটার যে কোনো কোম্পানির হতে পারে কিন্তু এই প্রক্রিয়াটি প্রায় একই এবং আপনি এটি আপনার মোবাইল ফোনের পাশাপাশি আপনার কম্পিউটার থেকেও করতে পারেন।শুধুমাত্র নীচের ধাপগুলি অনুসরণ করুন।

এর জন্য আপনাকে একটি যে কোন একটি ব্রাউজার খুলে আপনার ওয়াইফাই রাউটারের ১৯২ ১৬৮ ও ১ এ গিয়ে লগইন করতে হবে।

কাকে ‘ফুটবলের রাজা’ বলা হয়

এখন আপনার সামনে একটি page open হবে যেখানে Wifi ব্যবহারকারীর নাম এবং Password লিখতে হবে।
এটি লেখার পরে আপনি রাউটারের অ্যাডমিন প্যানেলে লগ ইন করতে পারবেন।

ওয়াইফাই এর নাম আর পাসওয়ার্ড পরিবর্তন

  1. প্রথমে আপনার ডিভাইসে ওয়াইফাই কানেক্ট করতে হবে। কিভাবে কানেক্ট করতে হয় সেটা জানার জন্য আর্টিকেলটি পড়ুন।
  2. এরপর ডিভাইসে ইন্সটল থাকা যেকোন ব্রাউজার ওপেন করতে হবে।
  3. ব্রাউজারটির সার্চ বারে গিয়ে একটি আইপি অ্যাড্রেস টাইপ করে সার্চ করতে হবে। কি আইপি আড্রেস টাইপ করবেন, সেটা আপনার কেনা রাউটারটির নিচের দিকে থাকা স্টিকার অথবা ইউজার গাইড বইটিতে পেয়ে যাবেন। আপনি উইন্ডোজের CMD ব্যবহার করেও রাউটারের সঠিক আইপি অ্যাড্রেস পেয়ে যেতে পারেন। এর জন্য CMD কে “Run As Administrator” হিসেবে ওপেন করে সেখানে ‘ipconfig’ লিখে ‘Enter’ চাপলে যে লেখাগুলো আসবে সেখানের “Default Gateway” তে যে আইপি আড্রেস দেওয়া আছে সেটাই আপনার রাউটারের আইপি অ্যাড্রেস। যেমন এখানে আমার হলো ১৯২.১৬৮.০.১।
  4. আপনি একটি ওয়েবসাইটে চলে আসবেন যেখানে আপনাকে ইউজার নেইম আর পাসওয়ার্ড দিয়ে লগিন করতে বলবে।
  5. রাউটারের ডিফল্ট ইউজার নেইম আর পাসওয়ার্ড দুটোই সাধারনত “admin” হয়ে থাকে। এটা ব্যবহার করে লগিন করুন।

ওয়াইফাই এর নাম পরিবর্তন

  1. লগিন হবার পর যে ওয়েবপেজটিতে আসবেন সেখানে কিছু মেনু দেখতে পাবেন। মেনু থেকে Wireless সিলেক্ট করে এর সাবমেনু Basic Settings সিলেক্ট করুন।আপনি আরেকটি নতুন ওয়েবপেজে চলে আসবেন(নিচের ছবির মতো)।
  2. সেখানে আপনি দেখতে পাবেন, Wireless Network Name নামে একটি খালি ঘর রয়েছে। এই খালি ঘরে এখন আপনি যেটা দিবেন সেটাই হবে আপনার ওয়াইফাই এর নাম।

www কি – ‎‎WWW বলতে কী বোঝায়?

ওয়াইফাই এর পাসওয়ার্ড পরিবর্তন

১৯২ ১৬৮ ও ১ পাসওয়ার্ড
১৯২ ১৬৮ ও ১ পাসওয়ার্ড
  1. এবার আবার মেনু থেকে Wireless সিলেক্ট করে এর সাবমেনু Wireless Security সিলেক্ট করুন। আপনি আরেকটি নতুন ওয়েবপেজে চলে আসবেন।
  2. সেখান থেকে WPA/WPA2 – Personal(Recommended) এ টিকচিহ্ন দিয়ে নিচের ছবির মতো সবকিছু সিলেক্ট করবেন।
  3. এরপর Wireless Password এর খালিঘরে আপনি যে পাসওয়ার্ড দিতে চান সেটা দিয়ে দিবেন। তবে পাসওয়ার্ডটিকে অবশ্যই কমপক্ষে ৮ থেকে সর্বোচ্চ ৬৪ ক্যারেক্টারের মধ্যে হতে হবে।

ব্যস! হয়ে গেল ৫ মিনিটের মধ্যেই ওয়াইফাই এর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *