1 মিলিয়ন সমান কত টাকা

1 মিলিয়ন সমান কত টাকা ? কত টাকায় এক মিলিয়ন?

Rate this post

কত টাকায় এক মিলিয়ন? এক মিলিয়ন = ১০ লক্ষ হয়(১,০০০,০০০)। তার মানে ১ মিলিয়ন টাকা সমান ১০ লক্ষ টাকা। ১ মিলিয়ন = ১০^৬ মানে ১০০০০০০, দশ লক্ষ।

মিলিয়ন সমান কত টাকা ?

আমরা এখন ১ মিলিয়ন মানে কি? সম্পর্কে কিছুটা ধারণা আসার পরে আপনাদের মনে প্রশ্ন আসে ১ মিলিয়ন সমান কত টাকা হয়। আপনাদের এই প্রশ্নটির উত্তর হল ১ মিলিয়ন সমান ভারত ও বাংলাদেশে ১০ লক্ষ টাকা। কিন্তু আমরা এটিকে ১ মিলিয়ন ডলারের সাথে তুলনা করলে নীচে দেওয়া তথ্যটির মতো হয়।

ভারত 1 মিলিয়ন ডলার 8,26,88,500.00 রুপি
বাংলাদেশ 1 মিলিয়ন ডলার 10,63,69,900.00 টাকা

বিলিয়ন মানে কি?

1 মিলিয়ন সমান কত টাকা
1 মিলিয়ন সমান কত টাকা

 

আমরা সবাই পশ্চিমী টিভি চ্যানেল গুলিতে ধনীব্যক্তিদের বিলিনিয়ার শুনে সম্বোধন করতে দেখে থাকি।কিন্তু আমরা অনেকেই জানি না ১ বিলিয়ন মানে কত। আপনাদের জানার জন্য বলে রাখি ১ বিলিয়ন মানে হলো ১০ কোটি টাকা।

আরো জানুন: প্রশ্ন ও উত্তরসমূহ: ১ টন কত কেজি?

বিলিয়ন সমান কত টাকা?

আমরা নীচে বিস্তারিতভাবে তথ্য দিয়েছি ভারত ও বাংলাদেশ এর ১ বিলিয়ন ডলার সমান কত টাকা হয়। যথা –

ভারত 1 বিলিয়ন ডলার 82,69,45,00,000.0 রুপি
বাংলাদেশ 1 বিলিয়ন ডলার 1,06,36,99,00,000.00 টাকা
ট্রিলিয়ন মানে কি?

আমরা দৈনিক বিভিন্ন সংবাদপত্র এবং টিভি নিউজ চ্যানেলগুলিতে এই দেশের এত ট্রিলিয়ন ডলার GDP রয়েছে,তাঁর সম্পর্কে আমরা অবশ্যই শুনে থাকি। কিন্তু আমরা অনেকেই জানি না ১ ট্রিলিয়ন মানে কত। তাহলে আপনাদের প্রশ্নটির উত্তরের জন্য বলে রাখি ১ ট্রিলিয়ন মানে ১ লক্ষ কোটি।

ট্রিলিয়ন সমান কত টাকা?

আমরা উপরে তথ্য অনুসারে জানলাম ১ ট্রিলিয়ন মানে ১ লক্ষ কোটি টাকা।কিন্তু আমরা অনেকেই ১ ট্রিলিয়ন ডলার সমান কত টাকা জানব।

ভারত 1 ট্রিলিয়ন ডলার 8,27,03,70,00,00,000.02 রুপি
বাংলাদেশ 1 ট্রিলিয়ন ডলার 12,86,05,03,84,000.00 টাকা

মিলিওনির কি বা কাকে বলে ?

মিলিওনিয়ার বা মিলিয়ন এর মালিক! হয়তো বুঝে গেছেন মিলিওনিয়ার কাকে বলে. সহজ ভাবে বললে যার কাজে মিলিয়ন পরিমান কিছু থাকে তাকে ওই বিষয় এর মিলিওনিয়ার বলা হয়. সাধারণত মিলিওনিয়ার বলতে যে ১০ লাখ বা তার বেশি টাকা এর মালিক এর জন্য বেশি ব্যবহার করা হয়. যদি মার্কিন কেউ হয় তাইলে ১০ লাখ বা তার বেশি ডলার এর মালিক. ইউরোপ থেকে হলে ১০ লাখ বা তার বেশি ইউরো এর মালিক.

মিলিয়ন শব্দের উৎপত্ত

মিলিয়ন শব্দ টি মূলত ইতালিয়ান ভাষা থেকে এসেছে . ইতালিয়ান শব্দ mili থেকে রূপান্তরিত হয়ে পরবর্তীতে এই আধুনিক মিলিয়ন বা Million শব্দের উৎপত্তি। ইতালিয়ান শব্দ Mili এর সাথে one শব্দ যোগ হয়ে এখন Million শব্দের উৎপত্তি. mili শব্দের অর্থ হাজার এর সাথে ON মিলে হয় মিলিয়ন। যার অর্থ ১০ লাখ সেটা যেকোনো কিকার ক্ষেত্রে হতে পারে, যেমন কোনো দেশ এর জনসংখ্যা ২০ মিলিয়ন মানে 200 লাখ আবার কারো ৫ Million টাকা বা ডলার বা ইউরো এর মালিক তার মানে তার কাছে ৫০ লাখ টাকা বা ডলার বা ইউরো আছে।

১ মিলিয়ন সমান কত টাকা

এক মিলিয়ন সমান ১০ লাখ তার মানে ১ মিলিয়ন টাকা = ১০ লাখ টাকা

টাকা বাংলাদেশী মুদ্রার নাম যখন মিলিয়ন শব্দ টা টাকার জন্য ব্যবহার হয়. তার মানে হলো এক মিলিয়ন সমান ১০ লাখ বাংলাদেশী টাকা. বাংলাদেশী মিলিওনিয়ার মানে হলো যদি কারো কাছে ১০ লাখ বা সমপরিমাণ টাকা থাকে তবে তাকে বাংলাদেশী মিলিওনিয়ার বলা হয়। যেহেতু বাংলাদেশী টাকা আর অন্য দেখি টাকার মান সমান না তাই বাংলাদেশী টাকার মিলিওনার কিন্তু অন্য দেশ এ তাদের কারেন্সি তে মিলিওনার না।

গুগল নিউজ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *