1 মেট্রিক টন কত কেজি

Rate this post

বর্তমানে মেট্রিক পদ্ধতিতে ১০০০কেজি(২২০৪.৬২ পাউন্ড)= ১ মে. টন। পূর্বের ব্রিটিশ পদ্ধতিতে(বর্তমানে ব্যবহৃত হয় না) = ২৭.৫ মন = ১০১৬ কেজি (২২৪০ পাউন্ড)। টন ওজন ও পরিমাপ জন্য ইন্টারন্যাশনাল ওজন কমিটি দ্বারা এসআই ইউনিট হিসেবে স্বীকৃত।

1 মেট্রিক টন কত কেজি

এখন আমরা মেট্রিক পদ্ধতিতে অর্থাৎ আন্তর্জাতিক রীতির পরিমাপ অনুযায়ী বস্তুর ওজন পরিমাপ করে থাকি। 1 মেট্রিক টন কত কেজি আন্তর্জাতিক রীতি অনুযায়ী এক হাজার গ্রাম সমান ১ কিলোগ্রাম। ১০০ কিলোগ্রাম সমান এক কুইন্টাল হয়। এখন আমাদের নির্ণয় করতে হবে এক মেট্রিক টন সমান কত।আপনারা আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। আমাদের ওয়েবসাইটটিতে শিক্ষা বিষয়ক, স্বাস্থ্য বিষয়ক, সকল ধরনের প্রশ্নের উত্তর দেওয়া থাকে। তাই যে কেউ চাইলেই আমাদের ওয়েবসাইট টি ভিজিট করে তার প্রয়োজনীয় প্রশ্নের উত্তরটি দেখে নিতে পারে আমাদের ওয়েবসাইট থেকে। আমাদের ওয়েবসাইটের প্রশ্নের উত্তরগুলি ডাউনলোড করেও নেওয়া যায়। আমাদের ওয়েবসাইট থেকে প্রশ্নের উত্তরগুলি ডাউনলোড করে নিতে কোন ধরনের এক্সট্রা টাকার প্রয়োজন হয় না।

1 মেট্রিক টন কত কেজি
1 মেট্রিক টন কত কেজি

See More: গতিশক্তি কাকে বলে: Exploring the Concept of Kinetic Energy

যদি কারো অথবা যে কোন ব্যক্তির কোন তথ্যের প্রয়োজন হয় ডাউনলোড করে নিতে, তাহলে তারা আমাদের ওয়েবসাইটে নিচের ডাউনলোড অপশন এ গিয়ে সেখানে দেখানো লিঙ্কে ক্লিক করে তার প্রয়োজনীয় প্রশ্নের উত্তরগুলি ডাউনলোড করে নিতে পারবে কোন ঝামেলা ছাড়াই। ব্যবসায়িক ও ব্যবহারিক ক্ষেত্রে আমাদের বিভিন্ন জিনিসের পরিমাপের প্রয়োজন হয়।

বিভিন্ন দেশের পরিমাপের এককগুলি বিভিন্ন হয়ে থাকে। এই বিভিন্ন দেশের সাথে আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্যে করতে হলে একই ধরনের ওজন বা পরিমাপকের একক দরকার হয়। কিন্তু বিভিন্ন দেশের একক গুলি একই রকম না হওয়ার কারণে আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে ভীষণ রকমের অসুবিধার সৃষ্টি হয়। এই অসুবিধা দূর করার জন্য বা এই অসুবিধার কথা মাথায় রেখে ১৮ শতকে ফ্রান্সে একটি নতুন পদ্ধতির প্রবর্তন করা হয়। সেই পদ্ধতিটি মেট্রিক পদ্ধতি নামে পরিচিত। পরবর্তীতে আন্তর্জাতিক ওজন বা পরিমাপ পদ্ধতিতে এই ফ্রান্সের প্রবর্তন করা পদ্ধতিটি ব্যবহৃত হতে থাকে।

আমাদের বাংলাদেশে এদিক থেকে বিবেচনা করে যেহেতু আন্তর্জাতিক অঙ্গনে ব্যবসা-বাণিজ্য করার প্রয়োজনের তাগিদে বাংলাদেশ সরকার এই পদ্ধতি প্রবর্তন করতে সিদ্ধান্ত গ্রহণ করে। আমাদের বাংলাদেশে যেহেতু আমরা আন্তর্জাতিক পরিমণ্ডলে ব্যবসা-বাণিজ্য করার তাগিদে মেট্রিক পদ্ধতি চালু করা হয় আর সেই কারণেই মেট্রিক পদ্ধতিতে পরিমাপের এককগুলি সব দেশের পরিমাণ একই সমান হবে বা হয়। তাই বাংলাদেশের ক্ষেত্রেও আর এক মেট্রিক টন সমান আলাদা পরিমাপ হবে না।

তাহলে আমরা দেখে নিতে পারি বাংলাদেশেও এক মেট্রিক টন সমান কত কেজি হতে পারে বা হয়। যেহেতু আগেই বলা হয়েছে যে বাংলাদেশ আন্তর্জাতিক রীতি তেই পরিমাপ করা হয় তাই এক মেট্রিক টন সমান বাংলাদেশ হবে
১ মেট্রিক টন ১০০০ কেজি

১ মেট্রিক টন=১০০০ কেজি

এটি থেকে পাওয়া যায় যে ১ kg = ০.০০০১ Mt এবং 1 kg ২.২০৪ পাউন্ডের সমতুল্য। (উদাহরণস্বরূপ, ৯০০ কেজি = ০.৯ মেট্রিক টন

কিলোগ্রাম নামটি ফরাসি কিলোগ্রাম থেকে উদ্ভূত হয়েছে এবং এটি একটি মৌলিক মেট্রিক ইউনিট হিসাবে প্রায় সমস্ত পরিমাপের ক্ষেত্রে এবং অ্যাপ্লিকেশনগুলিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

উদাহরণস্বরূপ, ১ কেজি লবণ, ২ কেজি কমলা, ৪ কেজি মাংস ইত্যাদি।

১ মেট্রিক টন কত কেজি রূপান্তর করার সূত্র

মেট্রিক টন থেকে কেজিতে রূপান্তরের জন্য ব্যবহৃত রূপান্তর সূত্রটি আসলে খুব সহজ।

যেমনটি আমরা আগে শিখেছি, এক মেট্রিক টন হল 1000 কেজির সমান, যেমন, ১ এমটি = ১০০০ কেজি।

তাই মেট্রিক এর মান কে কেজিতে রূপান্তর করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল মেট্রিক টন এর মানকে ১০০০ দ্বারা গুণ করতে হবে, কেজিতে মান বের করতে।

Google News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *