youtube কত সালে আবিষ্কৃত হয়

facebook কত সালে আবিষ্কার হয়

5/5 - (4 votes)

facebook কত সালে আবিষ্কার হয়

facebook কত সালে আবিষ্কার হয় ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয়েছিল এসময়ের সবচেয়ে বেশী ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক । আজ সেই ফেসবুকের জন্মদিন। যেই ফেসবুকের মাধ্যমে আমরা প্রিয় জনকে জন্মদিনের শুভেচ্ছা জানাই আজ তারই জন্মদিন।

মেয়েদের ফেসবুক প্রোফাইল পিক

কিভাবে কে তৈরী করলো এই ফেসবুক তা নিয়ে মানুষের রয়েছে কৌতূহল। আসুন আজ সেই কৌতূহল দূর করি। জানি ফেসবুক তৈরির কাহীনি ।

Google News Flow Now

আমেরিকান কম্পিউটার প্রোগ্রামার ও সফটওয়্যার ডেভেলপার মার্ক জাকারবার্গ হার্ভাড বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় তার রুমমেট ও কম্পিউটার বিজ্ঞান বিষয়ের ছাত্র এডওয়ার্ডো সেভারিন, ডাস্টিন মস্কোভিত্‌স এবং ক্রিস হিউজেসের সাহায্য নিয়ে ফেসবুক নির্মাণ করেন।

প্রথমে ২০০৩ সালের ২৮ অক্টোবর মার্ক এলিয়ট জুকারবার্গ ফেসম্যাশ ডট কম নামে একটি ওয়েবসাইট প্রতিষ্ঠা করেছিলেন। আর ঐ সাইটের জন্য নিজের কলেজের ডাটাবেজও হ্যাক করেছিলেন তিনি। হ্যাক করা হার্ভার্ড কলেজের ডাটাবেজ থেকে স্টুডেন্টদের ছবি নিয়ে তা ফেসম্যাশে ব্যবহার করে ভিজিটরদের “হট” অথবা “নট” ভোটিংয়ের ব্যবস্থা করেছিলেন তিনি। পরে কলেজের শিক্ষার্থীদের তোপের মুখে এই সাইট বন্ধ করতে বাধ্য হয় জুকারবার্গ।

মুলত ঐ ফেসম্যাশ ওয়েবসাইট থেকেই ফেসবুকের চিন্তা মাথায় আসে জুকারবার্গের। আর সেই ভাবনা থেকেই ২০০৪ সালের ১১ই জানুয়ারী দিফেসবুক ডট কম ডোমেইন কিনে ফেলেন তিনি।

মার্ক জুকারবার্গ যখন “দ্য ফেসবুক” নামে নতুন সাইটটি চালু করেন তার পরবর্তী ২৪ ঘন্টার মধ্যেই ১২০০ জন শিক্ষার্থী এতে রেজিস্ট্রেশন করেন। প্রথমদিকে এটি শুধুমাত্র হার্ভার্ড কলেজের মধ্যেই সীমাবদ্ধ থাকলেও ২ মাসের মাথায় আরও এটি বোস্টন শহরের অন্যান্য কলেজ, আইভি লীগ এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় পর্যন্ত সম্প্রসারিত হয়।

জুন মাসের মধ্যে সাইটে প্রায় দেড় লাখ ( ১,৫০,০০০ ) ইউজার ফেসবুক ব্যবহার করা শুরু করে এবং ডিসেম্বর মাসের মধ্যে এই সংখ্যা গিয়ে দাঁড়ায় ১ মিলিয়ন এ। তবে এ সময় শুধুমাত্র ১৩ বছরের উপরের বয়সের ছেলে ও মেয়েরা এটি ব্যবহার করতে পারতেন। এসময় ফেসবুকে কোনো ছবি আপলোড করা, ওয়াল, নিউজ ফিড, ইভেন্ট, পেজ ইত্যাদি ফিচার ছিল না।

ফেসবুক স্ট্যাটাস ছবি

অবশেষে ২০০৫ সালের আগস্ট মাসে জুকারবার্গ শ্রুতিমধুর নামের কারণে “দ্য ফেসবুক (The Facebook)” কে সংক্ষিপ্ত করে “ফেসবুক (Facebook)” রাখেন এবং এই নামে একটি ডোমেইন কিনেন। তবে এজন্য খরচ হয়েছিল দুই লাখ মার্কিন ডলার। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।

ফেসবুক কাকে বলে?

ফেসবুক হলো ফেসবুক ইনকো ( বর্তমানে মেটা প্ল্যাটফর্ম) এর মালিকানাধীন বিশ্ব-সামাজিক আন্তঃযোগাযোগ ব্যবস্থার একটি ওয়েবসাইট বা সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম।

ফেসবুক একটি সোস্যাল নেটওয়ার্কিং সাইট, যা বন্ধু ও পরিবারের সাথে কানেক্টেড থাকতে ও যোগাযোগ রাখতে প্রচুর পরিমাণে ব্যবহৃত হয়।

ফেসবুক কত সালে আবিষ্কার হয়

ফেসবুক ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি আবিস্কার করা হয়।

আবিস্কারের শুরুর দিকে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যেই সীমাবদ্ধ ছিল। কিন্তু পরে সেটা সমস্ত বিশ্ববিদ্যালয়, কলেজ, হাই স্কুল এবং ১৩ বছর বা ততোধিক বয়স্কদের ব্যাবহারের জন্য উন্মুক্ত করা হয়।

ফেসবুক এর প্রতিষ্ঠাতা কে

হার্ভাড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন মার্ক জাকারবার্গ নামক এক কম্পিউটার বিজ্ঞান বিষয়ের ছাত্র এবং তার সাথে এডুয়ার্ডো স্যাভেরিন, ডাস্টিন মস্কোভিত্‌স এবং ক্রিস হিউজ নামের ব্যক্তিদের যৌথ প্রচেষ্টায় ফেসবুক নির্মাণ করা হয়।

ফেসবুক আইডির নাম পরিবর্তন করার নিয়ম

বাংলাদেশে ফেসবুক অফিস কোথায়

youtube কত সালে আবিষ্কৃত হয়
youtube কত সালে আবিষ্কৃত হয়

বর্তমানে ফেসবুকের বাংলাদেশে এমন কোন অফিস নেই। তবে Global Business Group এর vice president, Dan Nearly বলেন “বর্তমানে ফেসবুক অফিস খোলার সিদ্ধান্ত ফেসবুক কর্তৃপক্ষ এখনো নেয়নি।

তবে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, বাংলাদেশে অফিস খোলার বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছে তারা। কয়েক বছরের মধ্যেই বাংলাদেশে প্রতিষ্ঠানটির অফিস চালু করার পরিকল্পনা রয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *