youtube কত সালে আবিষ্কৃত হয়

youtube কত সালে আবিষ্কৃত হয়

5/5 - (4 votes)

youtube কত সালে আবিষ্কৃত হয়

youtube কত সালে আবিষ্কৃত হয় ২০০৫ সালের ১৪ ফেব্রুয়ারি তিনজন প্রাক্তন PayPal কর্মীর মাধ্যমে একটি ভিডিও স্ট্রিমিং ওয়েবসাইট চালু করেছিলেন যা বিশ্ব আজ ইউটিউব নামে পরিচিত। ইউটিউব হলো দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন ওয়েবসাইট, এটি আমেরিকান অনলাইন ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্ম।

কিভাবে ভিডিও গান ডাউনলোড করব

ইউটিউব তৈরির মূলে ছিলেন জাভেদ করিম/Jawed Karim (আমেরিকান নিবাসী জার্মান বাংলাদেশি), চাদ হারলি/ Chad Hurley, এবং Steve Chen/ স্টিভ চেন। সুতরাং ইউটিউব এর জনক মোট তিন জন, তারা হলেন Jawed Karim , Chad Hurley, and Steve Chen.

Google News Flow Now

ইউটিউব এর মালিক কে?

২০০৬ সালের নভেম্বরে ইউটিউবকে ১.৬৫ বিলিয়ন মার্কিন ডলার দিয়ে কিনে ফেলে। সুতরাং ইউটিউব এর বর্তমান মালিক গুগল। ইউটিউব ব্যবহারকারীদের ভিডিও আপলোড করতে, এগুলি দেখতে, পছন্দ এবং অপছন্দের সাথে তাদের রেট দেওয়ার, সেগুলি ভাগ করার, প্লেলিস্টে ভিডিও যুক্ত করতে, রিপোর্ট করতে, ভিডিওগুলিতে মন্তব্য করতে এবং অন্যান্য ব্যবহারকারীদের সাবস্ক্রাইব করার অনুমতি দেয়।

ইউটিউব এর সদর দফতর কোথায়?

ইউটিউবের সদর দফতর ক্যালিফোর্নিয়ার সান ব্রুনোতে। YouTube এ প্রতিদিন দুই বিলিয়ন দর্শক থাকে এবং প্রতি মিনিটে তিন শতাধিক ভিডিও পোস্ট করা হয়।

ইউটিউব কেন তৈরি হয়েছিল?

২০০৫ সালে জাভেদ করিম, চাদ হারলি এবং স্টিভ চেন নামে তিন বন্ধু অনলাইনে একটি ভিডিও ভাগ/শেয়ার করতে চেয়েছিলেন। তারা তিনজন একটি ভিডিও ভাগ করে নেওয়ার সাইট খুঁজছিল তবে একটিও খুঁজে পেল না। তখন তারা নিজেরা একটি সাইট তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। এইভাবেই ইউটিউব তৈরি বা আবিষ্কার হয়েছিল। সুতরাং, YouTube এর আবিষ্কার হলো: জাভেদ করিম, চাদ হারলি এবং স্টিভ চেন।

বর্তমান সময়ে ইউটিউব হচ্ছে একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম এখানে ছোট-বড় সকলেই বিভিন্ন ধরনের ভিডিও দেখতে পছন্দ করেন আপনি হয়তো তাদের মধ্যে একজন তবে আমরা সকলেই ইউটিউব ভিডিও গুলো দেখতে পছন্দ করি কিন্তু ইউটিউব কে আবিষ্কার করেন এবং ইউটিউব এর পেছনে কি ইতিহাস লুকিয়ে আছে সে বিষয় কিন্তু আমরা অনেকেই জানি না।

ফেসবুক আইডির নাম পরিবর্তন করার নিয়ম

আপনারা যদি ইউটিউব সম্পর্কে ধারণা পেতে চান তবে আমাদের দোয়া লেখা গুলো মনোযোগ সহকারে পড়তে থাকুন আমরা এখানে ইউটিউব এর আবিষ্কার ও ইউটিউব এর ইতিহাস সম্পর্কে বলতে যাচ্ছি।

বর্তমান সময়ে ইন্টারনেট মানুষের কাছে অনেক জনপ্রিয় হয়ে উঠছে এবং ইন্টারনেট প্লাটফর্মে কোটি কোটি মানুষ বিভিন্ন সার্চ ইঞ্জিনের কাজ করে থাকে বর্তমানে সবথেকে বড় সার্চ ইঞ্জিন হচ্ছে গুগল তারপরে হচ্ছে ইউটিউব অনলাইন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম গুলোর মধ্যে ইউটিউব এর জনপ্রিয়তা অনেক বেশি বর্তমান সময়ে যখন আমরা কোনো বিষয়ে তথ্য জানতে চাই শিখতে চাই তখনই আমরা গুগল সার্চ ইঞ্জিন বা ইউটিউব সার্চ ইঞ্জিনে কাজ করে থাকি।

ইউটিউব কে আবিষ্কার করেন ?

আমরা জানি ইউটিউব আবিষ্কার করার পেছনে অনেক শ্রম দিয়েছে তিনজন ব্যক্তি যারা ছিলেন তিনজন মিলে একসাথে ইউটিউব চ্যানেলটি আবিষ্কার করেছেন আমরা জানি ইউটিউব চ্যানেলটি 2005 সালে 14 ফেব্রুয়ারি তিন বন্ধু মিলে আবিষ্কার করেন সে তিনজনের নাম হচ্ছে-

  1. Steve Chen
  2. Chad Hurley
  3. Jawed Karim

ওপরের তিনজন ব্যক্তি ইউটিউব চ্যানেল আবিষ্কার করেন, অ্যাটেনশন বদ্ধ বিখ্যাত আমেরিকা ই-কমার্স কোম্পানি সাবেক কর্মচারী ছিলেন।

ইউটিউব আবিষ্কার করার পেছনে তাদের অনেক চেষ্টা ছিল তাই তারা একটি ইউটিউব প্লাটফর্ম তৈরি করেছে তারা চেয়েছিলাম যাতে সাধারণ মানুষ তাদের বানানো ভিডিও গুলো অনলাইনে শেয়ারিং করার সুবিধা এবং মজা পেতে পারেন।

ফেসবুক স্ট্যাটাস ছবি

ইউটিউব চ্যানেল আবিষ্কার করার আগে থেকে মানুষ শুধুমাত্র সার্চ ইঞ্জিন ব্যবহার করে বিভিন্ন ধরনের তথ্য গুলো অনলাইন থেকে খুঁজে পেত কিন্তু যখন ইউটিউব চ্যানেল গুলো সৃষ্টি হয়েছে তখন মানুষ সার্চ ইঞ্জিনের সাথে সাথে ইউটিউব এর মাধ্যমে তাদের প্রয়োজনীয় সকল প্রকার তথ্য খুঁজে পেতে পারেন।

ইউটিউব আবিষ্কারগণ তারা এরকম একটি মাধ্যম খোঁজে ছিলেন যার মাধ্যমে ভিডিওগুলো অনলাইনে শেয়ার করা সম্ভব হতো তাই এ ধারণার সাথে তিনজন মিলে একটি অনলাইন ভিডিও শেয়ারিং ওয়েবসাইট তৈরি করা এবং সেভাবেই তারা ইউটিউব আবিষ্কার করলেন যেখানে অনেক সহজে কোনো ভিডিও আপলোড বা শেয়ার করা সম্ভব ছিল।

YouTube এর আবিষ্কার কোন দেশে হয় ?

আবরা উক্ত আলোচনায় আপনাদের জানিয়েছে ইউটিউব কে আবিষ্কার করেন এখন আমরা আপনাদের জানাতে যাচ্ছি ইউটিউব কোন দেশে আবিষ্কার হয় প্রায় প্রচুর বিখ্যাত আবিষ্কারগুলোর মত ইউটিউব আবিষ্কার করা হয় আমেরিকাতে।

youtube কত সালে আবিষ্কৃত হয়
youtube কত সালে আবিষ্কৃত হয়

যে সকল ব্যক্তিদের কাছে কম্পিউটার মোবাইল ইন্টারনেট কানেকশন ছিল তারা সহজে ইউটিউব এর মাধ্যমে ভিডিও কনটেন্ট দেখতে পারতেন এবং চাইলে নিজের ভিডিও তৈরী করে আপলোড করতে পারতেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *