ওযুর ফরজ কয়টি ও কী কী ?

5/5 - (1 vote)

ওযুর ফরজ কয়টি ও কী কী ? দেওয়া হলো।

পবিত্র কোরআনের নির্দেশিত আয়াত এবং রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর হাদিস অনুযায়ী অযুর ফরজ চারটি নির্ধারিত হয়েছে। এ ফরজগুলো হচ্ছে-

  1. মুখ মন্ডল পরিষ্কার করা।
  2. কুনুইসহ দুই হাতের কব্জি পরিস্কার করা।
  3. মাথা মাসেহ করা।
  4. টাখনু সহ পা পরিষ্কার করা।

১. মুখ মন্ডল পরিস্কার করা : অযুর সবথেকে গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে- মুখমন্ডল পরিষ্কার করা। দুই হাতে পানি নিয়ে মুখ মন্ডল ধুয়ার মাধ্যমে মুখের সব জীবাণু দূর হয়। এভাবে প্রতিদিন পাঁচ ওয়াক্ত মুখে পানি দিতে থাকলে রোগ জীবাণু থেকেও মুক্ত থাকা সম্ভব। আব্দুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত; হাদিসে এসেছে, তিনি অজু করলেন এবং তার মুখমন্ডল ধুলেন। এক আজলা পানি নিয়ে তা দিয়ে কুলি করলেন ও নাকে পানি দিলেন। অতঃপর আর এক আজলা পানি নিয়ে তা দিয়ে অনুরূপ করলেন।

ওযুর ফরজ কয়টি ও কী কী
ওযুর ফরজ কয়টি ও কী কী

আরো: আসরের নামাজের সময়

অর্থাৎ আরেক হাতের সঙ্গে মিলিয়ে মুখমন্ডল ধুলেন। অতঃপর আর এক আজলা পানি নিয়ে তা দিয়ে ডান হাত ধুলেন। অতঃপর আর এক আজলা পানি নিয়ে তা দিয়ে তার বাম হাত ধুলেন। অতঃপর তিনি মাথা মাসেহ করলেন। অতঃপর আর এক আজলা পানি নিয়ে তা দিয়ে ডান পায়ের উপর ঢেলে দিয়ে পা ধুয়ে ফেললেন। অতঃপর আর এক আজলা পানি নিয়ে তা দিয়ে বাম পা ধুলেন। অতঃপর বললেন: আমি আল্লাহর রাসূল (সাঃ) কে এভাবে অজু করতে দেখেছি।”( সহিহ্ বুখারী : ১৪২)

২. কুনুই সহ দুই হাতের কব্জি পরিস্কার করা : হাদিসে রয়েছে, “রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মুখমন্ডল পরিষ্কারের পর কুনুইসহ দুই হাতের কব্জি পরিস্কার করেছেন।” (বুখারী : ১৬৪ ও ১৮৫)

৩. মাথা মাসেহ করা : রাসূলুল্লাহ (সাঃ) দুই হাত ভিজিয়ে একবার মাসেহ করতেন। মাসেহ করার সময় তিনি দুই হাতের আঙ্গুল এক জায়গায় মিশিয়ে সামনের দিক হতে চুলের উপর দিয়ে পেছনে ঘাড় পর্যন্ত নিয়ে যেতেন। আবার পেছন থেকে উভয় হাত টেনে যেখান থেকে শুরু করেছিলেন আবার সেখানে নিয়ে যেতেন। (সহিহ বুখারী : ১৮৫)

তারপর হাত ভিজিয়ে দুটি শাহাদাত আঙ্গুল দিয়ে দুই কানের ভেতর দিকে কানের ভাঁজে ভাঁজে ঘোরাতে হবে এবং দুটি বৃদ্ধাঙ্গুলি দিয়ে দুই কানের পিঠ অর্থাৎ বাইরের অংশ মাসেহ করতে হবে। (সুনানে আবু দাউদ, হাদিস ১২১ ও ১৩৩)

৩. টাখনুসহ পা পরিষ্কার করা : হাদিসে এসেছে, “ডান পায়ের আঙ্গুলের মাথা হতে গোড়ালি ও টাখনু পর্যন্ত তিনবার ধৌত করতে হবে।” (সহীহ মুসলিম : ২০৪৬)

আরেকটি হাদিসে বলা হয়েছে, “পায়ের আঙ্গুল বাম হাতের কনিষ্ঠা আঙ্গুল দিয়ে পরিষ্কার করতে হবে।” (মিশকাত হাদিস নং : ৪০৬৪ ও ৪০৭)

গুগল নিউজ ফলো করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *