আর্জেন্টিনার মুদ্রার নাম কি

আর্জেন্টিনার মুদ্রার নাম কি ? তথ্য !

Rate this post

আর্জেন্টিনার মুদ্রার নাম কী? আর্জেন্টিনা (ইংরেজি: Argentina) দক্ষিণ আমেরিকার একটি রাষ্ট্র। বুয়েনোস আইরেস দেশটির বৃহত্তম শহর ও রাজধানী। দেশটি দক্ষিণ আমেরিকার দক্ষিণ অংশের প্রায় পুরোটা জুড়ে অবস্থিত। আয়তনের দিক থেকে এটি দক্ষিণ আমেরিকার ২য় বৃহত্তম এবং বিশ্বের ৮ম বৃহত্তম রাষ্ট্র।

আর্জেন্টিনার মুদ্রার নাম কি ?

আর্জেন্টিনায় দৈনন্দিন ও জাতীয় লেনদেনের কাজে যে মুদ্রা ব্যবহৃত হয় তার নাম পেসো। আর্জেন্টিনার মুদ্রার নাম কি ? এর প্রতীক $ ও কোড হল ARS। সাম্প্রতিক তথ্য অনুযায়ী, আর্জেন্টিনা ও ব্রাজিল দুই দেশের মধ্যে বাণিজ্যিক প্রবাহের পথকে সহজ করতে একই মুদ্রা প্রচলনের সিদ্ধান্ত নিচ্ছে।

আর্জেন্টিনার মুদ্রার নাম কি
আর্জেন্টিনার মুদ্রার নাম কি

আর্জেন্টিনার মুদ্রার নাম হলো আর্জেন্টিয়ান পেসো

ARS মুদ্রা – ISO 4217 স্ট্যান্ডার্ড দ্বারা প্রতিষ্ঠিত মুদ্রার জন্য তিন-অঙ্কের বর্ণমালার কোড। বর্ণমালার কোডগুলো আন্তর্জাতিক ব্যাংকিং, ট্রেডিং এবং অর্থের পরিমাণের ক্ষেত্রে শর্টহ্যান্ড হিসাবে ব্যবহৃত হয়।

আর্জেন্টিনার রাজধানীর নাম কী ?

আর্জেন্টিনার রাজধানীর নাম বুয়েনোস আইরেস। এটি আর্জেন্টিনার বৃহত্তম ও স্বশাসিত নগরী। শহরটির নামের অর্থ হল অনুকূল বায়ুপ্রবাহ। পূর্বে এর নাম ছিল “পুয়ের্তো নুয়েস্ত্রা সেনিওরা সান্তা মারিয়া দেল বুয়েন আইরে” যার অর্থ হল কুমারী মেরির অনুকূল বায়ুপ্রবাহের বন্দর। পরবর্তীতে এ নামের সংক্ষিপ্ত রূপ বুয়েনোস আইরেস গ্রহণ করা হয়। এটি রিও দে লা প্লাতা নামক একটি মোহনার তীরে অবস্থিত। শহরটি আর্জেন্টিনার রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক কার্যকলাপের কেন্দ্রবিন্দু।

আর্জেন্টিনার ধর্ম কী ?

আর্জেন্টিনায় মূলত খ্রিষ্টান ধর্মালম্বীদের বাস। ৯১% মানুষ এখানে খ্রিষ্টান। খ্রিষ্টান ধর্মালম্বীদের মাঝে চার পঞ্চমাংশ হল রোমান ক্যাথলিক বাকিরা প্রোটেস্টেন্ট। সসংখ্যালঘুদের মাঝে ৪% হিন্দু ধর্মের মানুষ আছে। এছাড়া ইসলাম ধর্মাবলম্বী মানুষ রয়েছে আর্জেন্টিনায় প্রায় ৪ থেকে ৫ লাখ যা মোট জনসংখ্যার ১%। কিছু সংখ্যক ইহুদি মানুষেরও বসবাস রয়েছে আর্জেন্টিনায়।

আর্জেন্টিনার ভাষার নাম কী ?

আর্জেন্টিনার সরকারি ভাষা হল স্পেনীয় ভাষা। আর্জেন্টিনার জনগোষ্ঠীর সিংহভাগই এই স্পেনীয় ভাষায় কথা বলে। এছাড়া অন্যান্য আঞ্চলিক ভাষাসমূহের মধ্যে রয়েছে কেচুয়া ভাষা, গুয়ারানি ভাষা, আরাউকানো ভাষা। আর্জেন্টিনার কথ্য স্পেনীয় ভাষার নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে যেখানে অনুপ্রবেশ ঘটেছে অসংখ্য স্থানীয় আদিবাসী ভাষার শব্দের।

গুগল নিউজ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *